,

আজ কাবা প্রাঙ্গণে জুমার নামাজ পড়াবেন শায়খ সুদাইস

হাওর বার্তা ডেস্কঃ মক্কার পবিত্র মসজিদুল হারামে আজ জুমার নামাজ পড়াবেন শায়খ ড. আবদুর রহমান আল সদুাইস। তিনি মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পর্ষদের প্রধান এবং ইমাম তিনি। প্রতি জুমাবার এই দুই মসজিদে নির্দিষ্ট ইমাম ও খতিবরা নামাজ পড়িয়ে থাকেন। আজ শুক্রবার (১৫ এপ্রিল) পবিত্র মসজিদুল হারামে  শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস এবং মসজিদে নববিতে জুমার নামাজ পড়াবেন  শায়খ আবদুল বারি বিন আওয়্যাদ আল সুবাইতি।

হারামাইন শরিফাইন-এর প্লাটফর্ম থেকে মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদে প্রদত্ত খুতবা শোনা যায়। বাংলাসহ ১১ ভাষায় জুমার খুতবার অনুবাদ সরাসরি সম্প্রচার করা হয়। মসজিদে আগত নানা দেশের মুসল্লিদের অনুবাদসেবা দিতে এ কার্যক্রম শুরু হয়।

আরবিসহ মোট ১১ ভাষায় জুমার খুতবার অনুবাদ শোনা যাবে। তা হলো- ইংরেজি, উর্দু, ফার্সি, মালাই, ফ্রেঞ্চ, বাংলা, তার্কিশ, হাউসা, চায়নিজ ও রুশ।  মানারাতুল হারামাইন ওয়েবসাইটে প্রবেশ করে যেকোনো একটি ভাষায় ক্লিক করলে খুতবার অনুবাদ শোনা যাবে।

এদিকে পবিত্র মসজিদুল হারামে ওমরাযাত্রী ও দর্শনার্থীদের জন্য বিভিন্ন ভাষায় ইসলাম বিষয়ক প্রশ্নের উত্তর প্রদানের ব্যবস্থা করা হয়েছে। ‘উই গাইড ইউ ইন ইউর ল্যাঙ্গুয়েজ’ কর্মসূচিটির আওতায় ইংরেজি, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, তার্কিশ, হাউসা ও বাংলা ভাষায় অনুবাদসেবা দেওয়া হয়। শ্রবণপ্রতিবন্ধীদের জন্যও ইশারা ভাষায় অনুবাদের ব্যবস্থা রয়েছে।

তাছাড়া পবিত্র হজের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবার অনুবাদ ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, চায়নিজ, তার্কিশ, রুশ, হাউসা, বাংলাসহ মোট ১০টি ভাষায় অনূদিত হয়। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশের হজ ও ওমরাযাত্রীদের সার্বক্ষণিক তাদের নিজস্ব ভাষায় সেবা দেওয়া হয়।

উল্লেখ্য, শায়খ আল সুদাইস পবিত্র কাবাঘরের ইমাম হিসেবে দীর্ঘ ৩৯ বছর অতিবাহিত করেছেন। মাত্র ২২ বয়সে ১৪০৪ হিজরি/১৯৮৪ সালে মসজিদুল হারামের খতিব ও ইমাম হিসেবে নিয়োগ পান তিনি। ২০১২/১৪৩৩ হিজরিতে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের প্রধান হিসাবে নিয়োগ পান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর