,

1658714288023

জাপানের আগ্নেয়গিরিতে ব্যাপক অগ্ন্যুৎপাত শুরু

হাওর বার্তা ডেস্কঃ জাপানের প্রধান দক্ষিণাঞ্চলীয় কিউশু দ্বীপে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এতে আগ্নেয়গিরি এর জ্বালামুখ থেকে ব্যাপক আকারে ধোঁয়া, ছাই ও পাথর বেড়িয়ে আসতে থাকায় স্থানীয়দের সরে যেতে বলা হয়েছে।

তাৎক্ষণিকভাবে কাছাকাছি শহরগুলো থেকে কোনো রকম হতাহতের খবর পাওয়া না গেলেও সেখানের অবস্থারতদের দ্রুত নিরাপদে সরে যেতে আহ্বান করা হয়েছে। রোববার (২৪ জুলাই) সংবাদসংস্থা আল-জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে।

জাপানি আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, কাগোশিমা শহরের কাছে কিউশুর দক্ষিণ প্রান্তে অবস্থিত সাকুরাজিমা আগ্নেয়গিরি স্থানীয় সময় সকাল রোববার ৮টা ৫ মিনিটে জেগে ওঠে। এসময় ওই আগ্নেয়গিরি এর জ্বালামুখ থেকে প্রায় আড়াই কিলোমিটার উপরে পাথর নিক্ষিপ্ত হতে দেখা যায়।

জাপানের সরকারি টেলিভিশন এনএইচকের ফুটেজে দেখা যায়, ওই আগ্নেয়গিরির জ্বালামুখে কমলা রঙের অগ্নিকুণ্ডের ঝলকানি দেখা যাচ্ছিল। অগ্ন্যুৎপাতের ফলে সর্বোচ্চ সতর্কা সংকেত পাঁচ দেখাতে বলা হয়।

মূলত, সাকুরাজিমা একটি সক্রিয় আগ্নেয়গিরি। ১৯৫৫ সাল থেকে এর কার্যকলাপ লিপিবদ্ধ করা হচ্ছে এবং তখন থেকে প্রায় নিয়মিত এটিকে অগ্ন্যুৎপাত করতে দেখা যাচ্ছে। প্রতি বছরে হাজারবার অগ্ন্যুৎপাত করে এবং কয়েক কিলোমিটার উঁচুতে ছাই ছড়ায় সাকুরাজিমা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর