,

image-267867-1655291301

হাওরের কালাচাঁদের দাম ৬ লাখ

হাওর বার্তা ডেস্কঃ কোরবানির হাট সামনে রেখে গরু মোটাতাজা করছেন খামারিরা। কিশোরগঞ্জের হাওর অধ্যাষিত অষ্টগ্রামে বিশালাকৃতির ষাঁড় ‘ কালাচাঁদ” ইতোমধ্যে সবার নজর কেড়েছে এই ষাঁড়টি প্রায় এক হাজার কেজি ওজনের বিক্রি করতে দাম ধরা হয়েছে ৬ লাখ টাকা।

ষাঁড়টির নাম দেওয়া হয়েছে‘ হাওরের কালাচাঁন।নামের সঙ্গেই মিশে আছে আভিজাত্য, হাঁটাচলার ভাব।

জেলার হাওর অধ্যাষিত অষ্টগ্রাম উপজেলার পূর্ব অষ্টগ্রামের কৃষক তাউছ মিয়া শখের বশে পালন করেছিলেন প্রাকৃতিক খাবার খেয়ে হৃষ্টপুষ্ট সে। বর্তমানে কোরবানির হাটে বিক্রির জন্য পরম মমতায় বেড়ে উঠছে ‘হাওরের কালাচাঁদ।

আনুমানিক ৫ ফুট ৮ ইঞ্চির উচ্চতার এ ব্রমার ক্রস জাতের এ ষাঁড়টিকে দানাদার খাবার ও সবুজ ঘাস ছাড়াও দিতে হয় অন্যান্য পুষ্টিকর খাবার। শান্ত প্রকৃতির হাওরের কালাচাঁদ কে দেখতে প্রতিদিন ছুটে আসছেন দূর-দূরান্তের মানুষ। তারা জানান, আমাদের হাওর অঞ্চলে এত বড় ষাঁড় আমরা আগে কখনো দেখিনি। বেশ লম্বা ও স্বাস্থ্যবান ।

কোরবানির জন্য তার দাম হাঁকছেন ৬ লাখ টাকা।

ষাঁড়টির মালিক তাউছ মিয়া বলেন, এ ষাঁড়টির দাম আমি ৬ লাখ টাকায় বিক্রি করতে চাচ্ছি। এ ষাঁড়টি আমি প্রাকৃতিকভাবেই লালনপালন করেছি। হাওড় এলাকায় আমাদের নিজস্ব জমিতে ঘাস রয়েছে। ঘাসের পাশাপাশি দানাদার খাদ্যে এবং শুকনো খড় খাওয়ানো হয়। ষাঁড়টিকে দেখতে দূরদূরান্ত থেকে ক্রেতা-বিক্রেতারা আসেন। এটির মোটামুটি একটি দাম হয়েছে। তবে কাঙ্ক্ষিত দাম পেলে আমি ষাঁড়টিকে বিক্রি করে দেবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর