,

METER

বেড়ে চলছে যমুনার পানি, প্লাবিত হচ্ছে চরাঞ্চল ও নিম্নাঞ্চল

হাওর বার্তা ডেস্কঃ সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বেড়েই চলছে। একই সঙ্গে অব্যাহত রয়েছে জেলার অভ্যন্তরীণ নদ-নদীর পানিও। তবে সকল নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হচ্ছে চরাঞ্চল ও নিম্নাঞ্চল। গত ২৪ ঘণ্টায় ২৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বুধবার (১৫ জুন) সকালে শহর রক্ষা বাঁধ পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমার ১.১৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জানা গেছে, যমুনাসহ জেলার অভ্যন্তরীণ করতোয়া, বড়াল, ইছামতি, ফুলঝোড় ও চলনবিলের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্লাবিত হতে শুরু করেছে নিম্নাঞ্চল ও চরাঞ্চল। ইতোমধ্যেই এ সকল এলাকার বিস্তীর্ণ ফসলি জমি প্লাবিত হয়ে পড়ায় নষ্ট হচ্ছে কাচা পাট, তিল, কাউন, বাদাম, শাক-সবজিসহ নানা ধরনের উঠতি ফসল। এতে ক্ষতিগ্রস্ত হবে কৃষক।

এদিকে পানি বৃদ্ধির সাথে সাথে জেলার এনায়েতপুর ও চৌহালীতে নদীভাঙ্গনও বাড়ছে। সোমবার একদিনে এনায়েতপুরের ব্রাক্ষনগ্রামে একটি মসজিদসহ অন্তত ৫টি বসতভিটা নদীগর্ভে বিলীন হয়েছে। চৌহালীতে নদীগর্ভে বিলীন হয়েছে বিস্তিৃর্ন ফসলি জমি। জরুরিভাবে জিও ব্যাগ ফেলে ভাঙ্গন রোধের চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সিরাজগঞ্জের গেজ রিডার হাসানুর রহমান জানান, পানি বৃদ্ধি অব্যাহত থাকবে। চলতি মাসের ২০ তারিখ পরে যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করার পূর্বাভাস রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর