,

image-562581-1655263592

সৌদির তেল স্থাপনায় হামলার হুমকি

হাওর বার্তা ডেস্কঃ সৌদি নেতৃত্বাধীন আরব জোট যদি ইয়েমেন থেকে অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাস চুরি করা বন্ধ না করে তাহলে সৌদি আরবের তেল স্থাপনাগুলোতে হামলা চালাতে পারে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এমন হুমকি দিয়েছেন দেশটির সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের উপদেষ্টা মোহাম্মদ তাহির আনাম।

তিনি বলেন, জাতিসংঘের মধ্যস্থতায় যে যুদ্ধবিরতি চলছে তা লঙ্ঘন করে ইয়েমেনের তেল এবং গ্যাস চুরি করার কোন সুযোগ সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতকে ইয়েমেনের সেনারা দেবে না।

ইয়েমেনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের আরেক উপদেষ্টা মোহাম্মদ মুফতাও সতর্ক করে বলেন, যে সব জাহাজ ইয়েমেনের অপরিশোধিত তেল এবং গ্যাস লুটের কাজে জড়িত তাদের ওপর সরাসরি হামলা হতে পারে।

ইরনার খবরে বলা হয়, কয়েকদিন আগে ইয়েমেন থেকে ২০ লাখ ব্যারেলের বেশি তেল চুরি করে সৌদি আরবের একটি ট্যাংকার থাইল্যান্ডের শ্রিরাচা বন্দরে ভিড়েছে বলে অভিযোগ উঠেছে। এরপর ইয়েমেনের এ দুই রাজনৈতিক নেতা সৌদি স্বার্থে হামলা চালানোর হুমকি দিলেন।

ইয়েমেনের সরকারি কর্মকর্তারা বলেছেন, দেশের দক্ষিণাঞ্চলীয় শাবওয়াহ প্রদেশের উপকূল থেকে যেমন সৌদি আরব ও তার মিত্ররা ইয়েমেনের তেলবাহী জাহাজ লুট করে নিচ্ছে তেমনি তারা ওই প্রদেশ থেকে প্রাকৃতিক গ্যাস এবং অপরিশোধিত তেল চুরি করছে।

এ অবস্থা চলতে থাকলে ইয়েমেনের সেনারা সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের তেল ও গ্যাস শোধনাগারগুলোতে হামলা চালাবে। এমনকি সমুদ্রে তাদের তেলবাহী জাহাজেও হামলা হতে পারে।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর