,

444-2206111423

তিস্তার পানি বিপদসীমার ৩২ সেমি নিচে প্রবাহিত

হাওর বার্তা ডেস্কঃ ভারী বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা নদীর পানি বিপদসীমার কাছাকাছি পৌঁছে গেছে। নীলফামারীর ডালিয়া পয়েন্টে বিপদসীমা মাত্র ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিস্তা ব্যারাজ ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সর্তকীকরন কেন্দ্র সূত্রে জানা গেছে, শনিবার (১১ জুন) সকাল ৬টায় ডালিয়া পয়েন্টে পানি মাত্র ৩৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিলো। পরে তা আরও ৩ সেন্টিমিটার বৃদ্ধি পায়। ফলে তা মাত্র বিপদসীমার ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে এবং যে কোনো সময় বিপদসীমা অতিক্রম করতে পারে।

তিস্তা ব্যারাজ ও নদী তীরবর্তী বাসিন্দারা জানান, তিস্তা অববাহিকায় ভারী বৃষ্টিপাত হয়েছে। পাশাপাশি উজানের ঢলে তিস্তার পানি প্রবাহ বৃদ্ধি পেয়েছে। নদীর তীরবর্তী অঞ্চল ও চরের মাঠ তলিয়ে গেছে।

উজানের ঢলে পানি বেড়ে যাওয়ার কারণে নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই, পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশাচাঁপানী, ঝুনাগাছ চাপানী; জলঢাকা উপজেলার ডাউয়াবাড়ি, গোলমুন্ডা, শৌলমারী, কৈমারীসহ নদীর তীরবর্তী নিম্লাঞ্চল প্লাবিত হয়েছে। সবগুলো জলকপাট খুলে দিয়েছে ব্যারেজ কর্তৃপক্ষ।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) তিস্তা ব্যারেজ ডালিয়ার নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা বলেন, বৃষ্টি আর উজানের ঢলে তিস্তা নদীর পানি প্রবাহ বেড়েছে। অতিরিক্ত পানি প্রবাহ নিয়ন্ত্রণ করতে ব্যারেজের ৪৪টি জলকপাটই খুলে রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর