,

r56o5vao_russian-forcesreut_original_1654587437

যুদ্ধে হেরে যাওয়ার ঝুঁকিতে ইউক্রেন

হাওর বার্তা ডেস্কঃ রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে ইউক্রেন হেরে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। এমন শঙ্কার কথা জানিয়েছেন ইউক্রেন সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগের উপ-প্রধান ভাদিম স্কিবিটস্কি।

শুক্রবার (১০ জুন) যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে প্রকাশিত একটি সাক্ষাৎকারে তিনি এমন শঙ্কা প্রকাশ করেন।

সাক্ষাৎকারে ভাদিম স্কিবিটস্কি জানান, ইউক্রেন এখন পশ্চিমাদের দেওয়া অস্ত্রের ওপর বেশি নির্ভরশীল হয়ে গেছে। এদিকে রাশিয়া কামান সরবরাহে ইউক্রেনকে ছাড়িয়ে গেছে।

স্কিবিটস্কি বলেন, এখন সবকিছু নির্ভর করছে পশ্চিমারা আমাদের কী দেয় তার ওপর। ইউক্রেনের কাছে যদি একটি কামান থাকে তাহলে রাশিয়ার কাছে আছে ১০ থেকে ১৫টি।  রাশিয়ার কাছে যা অস্ত্র আছে তার তুলনায় আমাদেরকে পশ্চিমা মিত্ররা ১০ শতাংশ দিয়েছে।

বিশ্লেষকদের মতে, যুদ্ধে এখনো রাশিয়া বা ইউক্রেন কেউই পুরোপুরি বিজয় দাবি করার পর্যায়ে নেই। তবে স্কিবিটস্কির মন্তব্য ইঙ্গিত দেয় যে ইউক্রেনের অস্ত্রের অভাব এই যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে।

সাক্ষাৎকারে স্কিবিটস্কি আরও জানান, ইউক্রেনে পশ্চিমারা কম গোলাবারুদ সরবরাহ করছে।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে সহযোগিতার জন্য ৪ হাজার কোটি ডলারের একটি বিল স্বাক্ষর করেছেন। চলতি মাসের শুরুতে ইউক্রেনকে আরও ৭০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এ নিয়ে সাক্ষাৎকারে কিছু বলেননি স্কিবিটস্কি।

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক জানিয়েছেন,  রাশিয়ার সঙ্গে যুদ্ধে প্রতিদিন তার দেশের ১০০ থেকে ২০০ জন সেনার প্রাণহানি ঘটছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর