,

081641chinaJPG800x483

‘তাইওয়ান নিয়ে যুদ্ধ করতে দ্বিধা করবো না’, যুক্তরাষ্ট্রকে চীন

হাওর বার্তা ডেস্কঃ তাইওয়ান স্বাধীনতার ঘোষণা দিলে যুদ্ধ শুরু করতে বেইজিং দ্বিধা করবে না বলে মন্তব্য করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী। চীনের সরকারি কর্মকর্তারা বলেছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে শুক্রবার প্রথমবার মুখোমুখি আলাপে চীনা প্রতিরক্ষামন্ত্রী এ সতর্কতা দিয়েছেন।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত বৈঠকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে চীনের প্রতিরক্ষামন্ত্রী উই ফেংয়ে স্পষ্ট করে বলেছেন, যদি কেউ তাইওয়ানকে চীন থেকে আলাদা হওয়ার সাহস দেখায়, তাহলে চীনের সামরিক বাহিনী যুদ্ধ শুরু করতে দ্বিধা করবে না। যুদ্ধের মূল্য যাইহোক না কেন, চীন বিচলিত হবে না।

চীনা প্রতিরক্ষামন্ত্রী অঙ্গীকার ব্যক্ত করে বলেন, তাইওয়ানের স্বাধীনতা অর্জনের যেকোনো চক্রান্তকে নস্যাৎ করে দেবে বেইজিং এবং মাতৃভূমির একত্রীকরণে দৃঢ়ভাবে কাজ করবে।

তিনি আরো বলেন, তাইওয়ান চীনের… তাইওয়ানকে ব্যবহার করে চীনকে বেকায়দায় ফেলার চক্রান্ত কখনোই সফল হবে না।

এসময় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, বেইজিংকে অবশ্যই তাইওয়ানের প্রতি অস্থিতিশীল পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে হবে।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে চীন। দেশটির সামরিক বাহিনী গত দুই বছর ধরে দ্বীপরাষ্ট্রটির আকাশ প্রতিরক্ষা জোনে লাগাতার যুদ্ধবিমান বহর পাঠাচ্ছে। চীনের সামরিক বাহিনীর এসব অভিযানকে আগ্রাসন হিসেবে অভিহিত করে তাইওয়ানের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করে আসছে ওয়াশিংটন।
সূত্র: এনডিটিভি

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর