,

ideas

মাত্র এক একর জায়গায় এই গাছ চাষে মাসে ৬ লাখ টাকা পর্যন্ত আয়

হাওর বার্তা ডেস্কঃ আপনি যদি কম সময়ে বেশি অর্থ উপার্জন করতে চান , তাহলে আজ আমরা আপনাকে এমন একটি দুর্দান্ত ব্যবসার ধারণা দিতে যাচ্ছি, যা শুরু করে আপনি এক মাসের মধ্যে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা উপার্জন করতে পারেন। এই ব্যবসা শুরু করতে, আপনাকে কিছু গুরুত্বপূর্ণ জিনিস করতে হবে। তো চলুন জেনে নিই, এই ব্যবসা কি এবং কিভাবে এই ব্যবসা শুরু করবেন।

বর্তমান সময়ে, চাষের ব্যবসা আজকাল খুব লাভজনক প্রমাণিত হচ্ছে , তাই আপনি যদি কৃষি ব্যবসা শুরু করেন তবে এটি আপনার জন্য খুব ভাল হবে। হ্যাঁ, বর্তমানে ওষুধি গাছের চাষের ওপর জোর দেওয়া হচ্ছে পুরোদমে। কারণ আজকাল ঔষধি গাছের চাহিদা অনেক বেড়ে যাওয়ায় দূর দেশেও রপ্তানি হচ্ছে। অতএব, আপনি যদি ঔষধি গাছের চাষ করেন, তবে এটি আপনার জন্য অত্যন্ত লাভজনক প্রমাণিত হবে।

এখানে কিছু প্রধান ঔষধি গাছ রয়েছে, যেগুলো চাষ করে কৃষকরা ভালো অর্থ উপার্জন করতে পারে যা নিম্নরূপ , শতবরী , স্টেভিয়া , সর্পগন্ধা , তুলসী, লিকোরাইস , অ্যালোভেরা, ইসবগুল ইত্যাদি।

হ্যাঁ, আপনাদের অবগতির জন্য বলে রাখি যে এই ঔষধি গাছগুলো ক্যান্সার থেকে শুরু করে ডায়াবেটিস , রক্তস্বল্পতা এবং অনেক কুষ্ঠ রোগের চিকিৎসায় ব্যবহৃত হয় , তাই এগুলোর চাহিদা প্রতিনিয়ত যেমন বাড়ছে তেমনি দিন দিন বাড়ছে। তাই এসব ঔষধি গাছ চাষ করলে মাসে লাখ টাকা আয় করা যায়।

এ ছাড়া ঔষধি গাছের চাষ কিভাবে করতে হয় সে সম্পর্কে আপনার যদি তেমন জ্ঞান না থাকে, তাহলে কৃষিকাজের প্রশিক্ষণ নেওয়া জরুরি। ঔষধি গাছের চাষের প্রশিক্ষণের জন্য, আপনি সেন্ট্রাল ইনস্টিটিউট অফ মেডিসিনাল অ্যান্ড অ্যারোমেটিক প্ল্যান্টস (সিআইএমএপি) থেকে ভাল প্রশিক্ষণ পেতে পারেন।

তথ্যসূত্রঃ কৃষি জাগরণ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর