বিশ্বকাপ খেলতে মরক্কোয় ব্যারিস্টার সুমনসহ আইনজীবীরা

হাওর বার্তা ডেস্কঃ আগামী ৭ মে থেকে শুরু হতে যাওয়া আইনজীবীদের ২০তম ফুটবল বিশ্বকাপে অংশ নিতে মরক্কোর মারাকেশে গেছেন ব্যারিস্টার সুমনসহ আইনজীবীদের একটি দল। বৃহস্পতিবার (৫ মে) মরক্কোর মারাকেশে যান তারা।

রাতে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বিষয়টি নিশ্চিত করেন। মরক্কো পৌঁছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তিনি ছবিও পোস্ট করেছেন।

ব্যারিস্টার সুমন বলেন, আইনজীবীদের জন্য ফুটবল বিশ্বকাপ-মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT) নামে পরিচিত। এটি একটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট, যা সারা বিশ্বের শুধু আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত হয়। বাফুফের সালাউদ্দিন সাহেব বাংলাদেশকে কাতার বিশ্বকাপে নেওয়ার ঘোষণা দিয়েও ব্যর্থ হয়েছেন। কিন্তু আমরা আইনজীবীরা বাংলাদেশকে নিয়ে যাচ্ছি আইনজীবী বিশ্বকাপে। ৯০টি দেশের অংশগ্রহণে এ বিশ্বকাপে বাংলাদেশের পতাকাকে আমরা তুলে ধরতে পারবো। এটাই আমাদের সবচেয়ে বড় পাওয়া।

১৯৮৩ সাল থেকে প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। আগামী ৭ মে এবারের আসরের উদ্বোধনী খেলা শুরু হবে। ১৫ মে ফাইনাল অনুষ্ঠিত হবে।

মুন্ডিয়াভোকেট সদর দপ্তর ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত। ২০তম আসরে বাংলাদেশ, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কোরিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইসরায়েল, জাপান, মেক্সিকো, মঙ্গোলিয়া, সেনেগাল, তুরস্ক ও ইউক্রেনসহ মোট ৩৩টি দেশের ৯০টি দল ছয়টি বিভাগে অংশ নিচ্ছে।

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে ২২ সদস্যের একটি দল, যা ‘বাংলাদেশ লইয়ার্স ফুটবল ক্লাব (বিএলএফসি)’ নামে মাস্টার বিভাগে অংশগ্রহণ করছে।

বিএলএফসি দলে যারা রয়েছেন—বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় অ্যাডভোকেট জিল্লুর রহমান লাজুক, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, অ্যাডভোকেট মো. সানাউল ইসলাম টিপু, বাংলাদেশ সুপ্রিম কোর্টে বার অ্যাসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ, অ্যাডভোকেট মোকলেসুর রহমান, অ্যাডভোকেট আশরাফ সিদ্দিকী, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন, অ্যাডভোকেট মোহাম্মদ ইয়াসিন, অ্যাডভোকেট নাজমুল হক, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, অ্যাডভোকেট আব্দুল হান্নান, অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মাহমুদ ও অ্যাডভোকেট ব্যারিস্টার তানজির খাঁন।

বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট মো. ফরহাদ হোসেন নিয়ন ও কোচের দায়িত্বে থাকবেন অ্যাডভোকেট মাহফুজুর রহমান।

এর আগে ২০১৮ সালে সর্বশেষ স্পেনে আইনজীবীদের ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। করোনা মহামারির মধ্যেও আবার এই আসর বসতে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর