নারী বিশ্বকাপের শিরোপা অস্ট্রেলিয়ার

হাওর বার্তা ডেস্কঃ আইসিসি নারী বিশ্বকাপের ফাইনালে রেকর্ড গড়া ইনিংস খেলেন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার অ্যালিসা হিলি। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ইতিহাস গড়া এক সেঞ্চুরিতে নিজেকে রাঙিয়েছেন অস্ট্রেলিয়ার এই ব্যাটার। রোববার ক্রাইস্টচার্চে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হিলি করেন ১৩৮ বলে ১৭০ রান। তাতে ৫ উইকেটে ৩৫৬ রানের পাহাড় গড়েছে অস্ট্রেলিয়া।

সেই রেকর্ড গড়া ইনিংসের উপর ভর করেই ইংল্যান্ডকে হারিয়ে নারী বিশ্বকাপের শিরোপা জিতলো অস্ট্রেলিয়া। ফাইনালে অস্ট্রেলিয়ার দেয়া ৩৬৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৯৮ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ৭১ রানে হারলেও ইংল্যান্ডের হয়ে অসাধারণ ব্যাট করেছেন ন্যাট সাইভ।

তিনি ১২১ বলে একাই খেলেন ১৪৮ রানের অসাধারণ এক ইনিংস। তার ইনিংসে ১৫টি বাউন্ডারি ও একটি ছক্কা রয়েছে। তবে দলকে জেতাতে পারেননি।

এর আগে হিলির এই ইনিংসটি ছেলে-মেয়ে মিলিয়েই ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসের ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। আগের সর্বোচ্চ ছিল অস্ট্রেলিয়ারই একজনের। ২০০৭ সালে ছেলেদের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে অ্যাডাম গিলক্রিস্ট করেছিলেন ১৪৯ রান। তৃতীয় সর্বোচ্চ রেকর্ডেও একজন অজি ক্রিকেটারেরই নাম। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে রিকি পন্টিং ভারতের বিপক্ষে খেলেন অপরাজিত ১৪০ রানের ইনিংস।

মেয়েদের ক্রিকেটে যেকোনো টুর্নামেন্টেই এত বড় ইনিংস আর নেই। বছর দুয়েক আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও হিলি ছিলেন একই মহিমায়। সেবার ৩৯ বলে করেছিলেন ৭৫ রান। বুধবার সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৭ বলে করেন ১২৯ রান। হিলির এই অবিস্মরণীয় ইনিংস দেখতে গ্যালারিতে ছিলেন তার জীবনসঙ্গী অস্ট্রেলিয়ান তারকা পেসার মিচেল স্টার্ক।

এদিন হিলি শুরুতে সময় নিয়েছেন। ৬ চারে ৬২ বলে ফিফটিতে যান তিনি। এরপর ডানা মেলে উড়া চলা শুরু তার। ফিফটি থেকে সেঞ্চুরিতে যেতে তার লেগেছে ৩৮ বল। সেঞ্চুরি থেকে দেড়শোতে যেতে লাগলে আরও কম ২৯ বল। শেষ পর্যন্ত ১৩৮ বলে ১৭০ রান করতে তিনি মেরেছেন ২৬ চার। হিলির দিনে রেকর্ড হয়েছে অস্ট্রেলিয়ারও। উদ্বোধনী জুটিতে র‍্যাচেল হেইন্সের সঙ্গে এসেছে ১৬০ রান। ৩৫৬ রান করে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহও গড়েছে অজিরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর