শুধু জেব্রা নয়, বাঘও মারা গেছে সাফারি পার্কে

হাওর বার্তা ডেস্কঃ গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে কয়েক দিনের ব্যবধানে ১১টি জেব্রার মৃত্যু হয়েছে। এ নিয়ে সারা দেশে তোলপাড় শুরু হয়েছে। এর মধ্যে জানা গেছে- শুধু জেব্রা নয় সাফারি পার্কে মারা গেছে একটি বাঘও। বাঘটি আফ্রিকা থেকে আনা বাঘটি মারা যায় ১২ জানুয়ারি। বিষয়টি সাফারি পার্ক কর্তৃপক্ষের গোপন করে রাখে।

রোববার দুপুরে গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পরিদর্শনে আসেন স্থানীয় সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ। তিনি আসার পর জানা যায় ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যুর ঘটনা। এর জন্য অভ্যন্তরীণ দ্বন্দ্বকে দায়ী করে এগুলোকে হত্যা করা হয়েছে বলে দাবি করেন এমপি।

এসে তদন্ত কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন এমপি। পরে সাংবাদিকদের কথা বলেন তিনি।

এর পর দুপুরে পার্কের প্রকল্প পরিচালক (পিডি) মো. জাহিদুল কবির বলেন, মৃত্যুর পরেই বাঘের শরীর থেকে নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়। মৃত বাঘটির মরদেহ পার্কের ভেতরেই চাপা দেওয়া হয়। এমন খবরটি কেন চেপে রাখা হলো জানতে চাইলে তিনি কোনো উত্তর দেননি।

তিনি জানান, সাফারি পার্কে প্রতিষ্ঠার কিছুদিন পরই পার্কে অন্য প্রাণীদের সঙ্গে কয়েকটি বাঘও আনা হয়েছিল। এখন পার্কে একটি সাদা বাঘসহ নয়টি বাঘ রয়েছে। দুই মাস আগে ডোরাকাটা একটি আফ্রিকান টাইগার বেষ্টনীর ভেতরে কোনো গাছে বা ওয়ালে আঁচর কাটতে গিয়ে সামনের বাম পাশের পায়ে আঘাতপ্রাপ্ত হয়। এক সময় চোখে পড়ে বাঘটি খুঁড়িয়ে হাঁটছে। কৃষি বিশ্ববিদ্যালয়রে বিশেষজ্ঞ চিকিৎসক দল আঘাতপ্রাপ্ত বাঘটির চিকিৎসা করছিলেন। মারা যাওয়ার কিছুদিন আগে থেকে বাঘটি খাওয়া-দাওয়াও কমিয়ে দেয়। মারা যাওয়া বাঘটি দক্ষিণ আফ্রিকা থেকে আনা একটি পুরুষ বাঘ ছিল বলে জানান তিনি।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসিএফ) মো. তবিবুর রহমান জানান, অসুস্থ হওয়ার পর চিকিৎসা দেওয়াতে একটু ভালো হয়েছিল বাঘটি। কিন্তু কয়েক দিন পর বাঘটি খাওয়া-দাওয়া কমিয়ে দেয়। পরে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে গরুর মাংসের পরিবর্তে মুরগির মাংস খেতে দেওয়া হয় বাঘটিকে। কিন্তু অল্প অল্প খেত। পরে ১২ জানুয়ারি বাঘটি মারা যায়। বাঘটির শরীর থেকে নমুনা সংগ্রহ করে বিভিন্ন ল্যাবে পাঠানো হয়েছে। অসুস্থ হওয়াতে বাঘটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, চলতি মাসে ৯টি জেব্রার মৃত্যুর পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ৪টি মারামারি ও ৫টি ব্যাকটেরিয়া আক্রমণে মারা যাওয়ার কথা বলেছিল। পরে শনিবার সকাল ও রাতে আরও দুটি জেব্রা মারা যায়। এ মাসে ১১টি জেব্রার মৃত্যু হলো। বর্তমানে পার্কে জেব্রার সংখ্যা ১৮টিতে দাঁড়াল। বর্তমানে পার্কে বাঘের সংখ্যা রয়েছে ১০টি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর