হজ নিয়ে দুর্নীতি যুগ্ম-সচিব হাসান জাহাঙ্গীরকে দুদকের জিজ্ঞাসাবাদ

বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগে ধর্ম মন্ত্রণালয়ের অসৎ কর্মকতাদের কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর অংশ হিসেবে দুদকের একটি টিম মঙ্গলবার (২ জুন) বিকেলে সচিবালয়ের ২০ নম্বর ভবনে যুগ্ম-সচিব হাসান জাহাঙ্গীর আলমকে তার অফিসে জিজ্ঞাসাবাদ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে যুগ্ম-সচিব (হজ) হাসান জাহাঙ্গীর আলম  বলেন, ২০১৩ সালে যেসব এজেন্সি হজে হজযাত্রী পাঠাতে অনিয়ম করেছে তাদের বিষয়টি তদন্ত করতে এসেছিলেন দুদকের কর্মকর্তারা। এসব বিষয়ে যাদের বিরুদ্ধে মামলা হয়েছে তাদের বিষয়েও জানতে চেয়েছেন তারা।

মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানায়, হজযাত্রী প্রেরণ ও পরিবারের সদস্যের নামে হজ এজেন্সির লাইসেন্স প্রদানসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে যুগ্ম-সচিব হাসান জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে।

মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে, ধর্ম মন্ত্রণালয়ের অসৎ কর্মকর্তাদের বিরুদ্ধে একাধিক অনিয়ম-দুর্নীতি নিয়ে তদন্তে নেমেছেন দুদকের কর্মকর্তারা। চলমান হজ প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগও তদন্ত করবে তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি হজ মৌসুমে সরকারিভাবে ১০ হাজার ব্যক্তির জন্য হজের কোটার মধ্যে মাত্র তিন হাজার পূরণ হয়েছে। আর বাকি ৭ হাজার জনকে বিভিন্ন এজেন্সির মাধ্যমে পূরণ করে তাদেরকে হজে পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ ক্ষেত্রেও অভিযোগ উঠেছে ধর্ম মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা এবং বিভিন্ন এজেন্সির বিরুদ্ধে। ধর্ম মন্ত্রণালয়ের একাধিক সুত্র জানায়, কিছু এজেন্সি একজনও হজযাত্রী এবার পাঠানো সুযোগ পায়নি। অপরদিকে যেসব এজেন্সি শতাধিক ব্যক্তিকে হজে পাঠানোর সুযোগ পেয়েছে, সেসব এজেন্সি আবারো এ কোটায় হজে লোক পাঠানোর সুযোগ পায়।

এ ঘটনায় যুগ্ম-সচিব হাসান জাহাঙ্গীর এবং মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তাও জড়িত বলে জানায় একাধিক সূত্র।

চলমান হজ প্রক্রিয়ায় বেসরকারি ব্যবস্থপনায় ছেড়ে দেওয়া ৭ হাজার হজযাত্রী পাঠানোর বিষয়ে মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে যুগ্ম-সচিব হাসান জাহাঙ্গীর অস্বীকার করেন। তিনি এ প্রসঙ্গে বলেন, মন্ত্রী, সচিব, সংসদীয় কমিটির সভাপতিসহ অন্যদের নিয়ে কমিটি করা হয়েছে। তারা দেখভাল করছেন।

এদিকে ২০১৩ সালে বিভিন্ন এজেন্সির প্রায় ২৪৪ জন ব্যক্তিকে হজে পাঠায় বেশ কিছু এজেন্সি। কারণ হিসেবে জানা গেছে, ধর্ম মন্ত্রণালয়ের অসৎ কর্মকর্তাদের প্রশ্রয়ে বেশ কিছু হজ এজেন্সি টাকা জমা নিয়েও দিনের পর দিন ঘোরায় হজযাত্রীদের। এছাড়া বিভিন্ন সময় নানা অনিয়ম-দুর্নীতির আশ্রয় নেন ধর্ম মন্ত্রণালয়ের কিছু অসৎ কর্মকর্তা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর