,

71414-thyroid-26-11-16

শীতে ফ্লোরোনা থেকে সাবধান, আক্রান্ত হওয়ার লক্ষণ

হাওর বার্তা ডেস্কঃ ফ্লোরোনা সংক্রমিত ব্যক্তির হাঁচি-কাশি থেকেই মূলত এই রোগটি ছড়াতে পারে। ফ্লোরোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ২ থেকে ১০ দিন সময় লাগে লক্ষণ প্রকাশ পেতে।

ফ্লোরোনার প্রথম রোগী শনাক্ত হয়েছে ইসরায়েলে। ফ্লোরনায় আক্রান্ত নারী করোনার টিকা নেননি বলে জানা গেছে। দেশটিতে করোনার টিকার চতুর্থ ডোজ প্রয়োগ করছে। শীতে বাড়তে পারে এর প্রকোপ। তাই সাবধান থাকতে জেনে নিন ফ্লোরোনা কী, এর উপসর্গ কী এবং কীভাবে সংক্রমিত হয়?

ফ্লোরোনা কী 

ফ্লোরোনা করোনাভাইরাসের মিউট্যান্ট রূপ নয়। করোনা ও শীতকালীন ফ্লুর জীবাণুতে যদি কেউ একসঙ্গে আক্রান্ত হন, তাহলে তার দেশে ফ্লোরোনা শনাক্ত হয়েছে বলা হচ্ছে। করোনাভাইরাসের মিউট্যান্ট রূপ আলফা, বিটা, ডেল্টা, ওমিক্রন থেকে সম্পূর্ণ ভিন্ন এই ফ্লোরোনা।

ফ্লোরোনার লক্ষণগুলো কী

ফ্লোরোনাতে আক্রান্ত হলে গলা ব্যথা, সর্দি, জ্বর, ক্লান্তি, মাথা ব্যথার মতো প্রাথমিক উপসর্গগুলো দেখা দেয়। তবে করোনা আক্রান্ত হলে স্বাদ, গন্ধ চলে যাওয়ার বিষয়টি ফ্লোরোনাতে ঘটে না। এমনকি করোনা সংক্রমণের ফলে যে শারীরিক জটিলতা দেখা দেয়, সেগুলো ফ্লোরোনার বৈশিষ্ট্য নয়।

ফ্লোরোনার সংক্রমণ হতে পারে যেভাবে

ফ্লোরোনা সংক্রমিত ব্যক্তির হাঁচি-কাশি থেকেই মূলত এই রোগটি ছড়াতে পারে। ফ্লোরোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ২ থেকে ১০ দিন সময় লাগে লক্ষণ প্রকাশ পেতে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার

ইনফ্লুয়েঞ্জা এবং করোনা উভয়েই শ্বাসযন্ত্রে সংক্রমণ ঘটায়। দুটি জীবাণুর ক্ষেত্রে কম-বেশি একই উপসর্গ দেখা যায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর