,

5-20211224131829

২২ বছর হলেও শরীর আটকে আছে ৮ বছরে

হাওর বার্তা ডেস্কঃ শৈশবে মস্তিষ্কের ক্যানসার থেকে বেঁচে ফেরার পর তার শারীরিক বিকাশ বন্ধ হয়ে যায়। বর্তমানে তার বয়স ২২ বছর। তবে দেখতে তিনি ঠিক ৮ বছরের একটি শিশু। তার উচ্চতা মাত্র ৩ ফুট ১০ ইঞ্চি।

১৯৯৯ সালে শাওনা যুক্তরাষ্ট্রের পেনিসিলভেনিয়ার পিটসবার্গে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম স্কট লেসনিক ও মায়ের নাম প্যাট্রিসিয়া শ্রাঙ্কাল। শাওনার বোন ৩ জন ও ভাই ২ জন। অন্যান্য যৌথ পরিবারের মতোই মা-বাবা ভাই-বোনের সঙ্গে বড় হয়েছেন তিনি।

মাত্র ৬ মাস তখন মস্তিষ্কের ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন তিনি। এতো অল্প বয়সে কেমোথেরাপির চিকিৎসা করা হয়েছিল। যে কারণে তিনি বেঁচে গিয়েছিলেন। তবে তার পিটুইটারি গ্রন্থির ক্ষতি হয়েছিল কেমোথেরাপির কারণে। ফলে তার শারীরিক বৃদ্ধি বন্ধ হয়ে যায়।

এ কারণে বয়স বাড়লেও তার শরীর বাড়েনি। দেখতে তিনি শিশুর মতোই আছেন। তবে তিনি একজন প্রাপ্তবয়স্ক নারী। আর এ বয়সী নারীরা যা যা করতে পছন্দ করেন শাওনাও তাই করেন।

এ বিষয়ে শাওনা বলেন, ‘আমাকে দেখলেই আপনি ভাববেন যে আমি ছোট একটি মেয়ে। আসলে আমার বয়স ২২ বছর। যদিও শারীরিকভাবে আমার আর বড় হওয়ার সম্ভাবনা নেই, তবে আমি নিজে স্বাধীনভাবে বাঁচতে চাই। আমার বয়সী নারীরা যা কিছু করেন, আমিও সেগুলো করতে চাই।’

 

সম্প্রতি তার সক্ষাৎকার নিয়ে টিএলসি ডকুমেন্টারি ‘আই অ্যাম শাওনা রাই’-এ তৈরি হয়েছে। যেখানে শাওনা তার শরীরের সঙ্গে বয়সের অমিল হওয়ার অসুবিধাগুলো প্রকাশ করেছেন।

 

তিনি বলেন, ‘আমি যেহেতু দেখতে শিশুর মতো, তাই পুরুষের সঙ্গেই ডেট করা কঠিন হয়ে পড়ে। এমনকি অ্যাডাল্ট পার্টি কিংবা বারে গেলেও আমাকে সবাই শিশু ভেবে নিষেধ করেন।’

 

শাওনার ডকুমেন্টরি শোটি ১১ জানুয়ারি ২০২২ এ টিসিএলে প্রিমিয়ার হবে। যেখানে তিনি দৈনন্দিন সংগ্রামের কথা তুলে ধরবেন। তিনি জানান, ‘শিশুর মতো দেখতে হওয়ায় একজন প্রাপ্তবয়স্কের মতো বেঁচে থাকা কষ্টকর।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর