,

271413794-H-2111300432

শীতকালীন বহু সমস্যা থেকে মুক্তি দেবে একমুঠো ছোলা

হাওর বার্তা ডেস্কঃ শীতে আমাদের দেহে নানা রকম রোগ বাসা বাঁধে। এই সময় নিজেকে সুস্থ রাখা বেশ কঠিন হয়ে পড়ে। জ্বর, ঠাণ্ডা, কাশি, গলাব্যথা ইত্যাদি কোনো না কোনো সমস্যা এই সময়ে হয়েই থাকে। এসব শারীরিক সমস্যার হাত থেকে রেহাই পেতে অনেকেই ওষুধ সেবন করে থাকেন।

জানলে অবাক হবেন যে, শীতে সুস্থ থাকতে একমুঠো ছোলার ভূমিকা অনেক। তবে কাঁচা বা সিদ্ধ নয়, ছোলা খেতে হবে রোস্ট বা ভেজে। রোস্টেড ছোলা শীতের বিকেলের জন্য কম ক্যালরির স্ন্যাক্স হিসেবে খুবই উপযোগী। রোস্টেড ছোলা ওজন কমাতে কার্যকর। তাছাড়া ফাইবার ও প্রোটিনের উৎস হিসেবেও তুলনাহীন। চলুন জেনে নেয়া যাক ভাজা বা রোস্টেড ছোলার আরো কিছু উপকারিতা সম্পর্কে-

 শীতকালীন যেসব শারীরিক সমস্যা দেখা দেয়, তার প্রত্যেকটিতেই ছোলা কার্যকর। তাছাড়া ছোলা সহজলভ্য। বাড়িতে রোস্টেড ছোলা তৈরি করাও কঠিন নয়। তাই রোজকার ডায়েটে রোস্টেড ছোলা রাখতে ভুলবেন না।

পাশাপাশি বিশেষজ্ঞদের মতে, রোস্টেড ছোলা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। ছোলায় গ্লাইসেমিক ইনডেক্স খুব কম। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রিত হয়। সেইসঙ্গে মজবুত রাখে হাড়ের গঠন।  হৃদযন্ত্রের সুস্থতার ক্ষেত্রেও ছোলা গুরুত্বপূর্ণ৷

ডায়েটে ছোলা থাকলে হজম হতে সময় লাগে। ফলে খিদের অনুভূতি হয় না দীর্ঘক্ষণ। রোসটেড ছোলায় ক্যালরি খুম কম থাকে। এছাড়াও এতে আছে কার্বোহাইড্রেটস, প্রোটিন, ময়শ্চার, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন এবং অন্যান্য ভিটামিন।

রোস্টেড বা ভাজা ছোলায় ফাইবার প্রচুর থাকে। ফলে পেটের গণ্ডগোল দূর হয়। গ্যাস ও বদহজমের সমস্যা দূর হয় ছোলার গুণে। অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন সি থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রেও কার্যকর ভূমিকা পালন করে রোস্টেড ছোলা।

রোস্টেড ছোলায় প্রোটিনের পরিমাণ প্রচুর। শরীরে কোষের গঠনের জন্য প্রোটিন অত্যাবশ্যকীয়। পুরুষদের ক্ষেত্রে ক্লান্তি দূর করে কর্মশক্তি বাড়িয়ে তোলে ছোলা। সকালে দুধের সঙ্গে একমুঠো রোস্টেড ছোলা খেলে সব রকমের দুর্বলতার মোকাবিলা করা যায়। অনেকেই ছোলার সঙ্গে গুড়ও খান। ফলে শরীরে রক্তের যোগান ঠিক থাকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর