প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

আগামীকাল ২৬শে মার্চ, মহান স্বাধীনতা দিবস। এদিন জাতির শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। জাতির গৌরব আর অহংকার ঘেরা এ-দিনটিতে স্মৃতিসৌধ- প্রাঙ্গণে ঢল নামবে লাখো মানুষের।

আর লাখো মানুষের হৃদয়াচ্ছন্ন শ্রদ্ধা আর ভালোবাসায় ফুলে ফুলে ভরে যাবে শহীদ বেদি।জাতীয় স্মৃতিসৌধে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাবেন মহামান্য রাষ্ট্রপ্রতি আব্দুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা, বিদেশী কূটনৈতিক, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীসহ লাখো মানুষ।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধের প্রস্তুতি সম্পর্কে গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো: মিজানুর রহমান বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে পুরোপুরি প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ।

গণপূর্ত বিভাগের কর্মীদের টানা ১৫ দিনের অক্লান্ত পরিশ্রমে প্রতিবছরের ন্যায় এবারও মহান স্বাধীনতা দিবস উপলক্ষে নতুন রূপে সাজানো হয়েছে স্মৃতিসৌধকে।

নানা রঙ্গের ফুলে ঢেকে ফেলা হয়েছে স্মৃতিসৌধের চত্বর। চত্বরের সিড়ি ও নানা স্থাপনায় পড়েছে রং-তুলির আঁচড়।দিনটিকে সামনে রেখে যাবতীয় প্রস্তুতি সম্পূর্ণ করাসহ ২৩মার্চ থেকে ২৬ মার্চ প্রথম প্রহর পর্যন্ত জাতীয় স্মৃতিসৌধে সাধারণ দর্শনার্থীদের প্রবেশে নিষেধ রয়েছে।

দিবসটি উপলক্ষে স্মৃতিসৌধের নিরাপত্তার বিষয়ে সাভার সার্কেল সহকারী পুলিশ সুপার নাজমুল হাসান ফিরোজ বলেন, জাতির অহংকার ঘেরা এ দিনটিতে জাতীয় স্মৃতিসৌধে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী শহীদ বেদীতে ফুল দিয়ে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাবেন।এ উপলক্ষে প্রসাশনের পক্ষ থেকে নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা বলয়।

স্মৃতিসৌধ পরিদর্শনে এসে ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান বলেন, প্রতিবারের তুলনায় এবার প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

দিবসটি কেন্দ্র করে বাড়তি নিরাপত্তার লক্ষে সৌধ প্রাঙ্গনের পাশাপাশি ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তা চৌকি, পর্যবেক্ষণ টাওয়ারসহ বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

২৬শে মার্চ শহীদ বেদীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সকলের জন্য খুলে দেয়া হবে জাতীয় স্মৃতিসৌধ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর