,

image-278964-1632812225

সব বিশ্ববিদ্যালয় খুলছে এ মাসেই

হাওর বার্তা ডেস্কঃ চলতি মাসেই দেশের সবগুলো বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (০৪ অক্টোবর) মন্ত্রিসভা বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে আলোচনার সময় তিনি এ কথা জানান। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সভায় আলোচনা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের অবস্থাটা কী। ইউনিভার্সিটিগুলো কেন এখনও দেরি হচ্ছে। এ বিষয়ে আমাদের শিক্ষামন্ত্রী ব্যাখ্যা দিয়েছেন যে- যেহেতু ইউনিভার্সিটিগুলো নিজস্ব সিন্ডিকেট সিদ্ধান্ত অনুযায়ী চলে সেজন্য আশা প্রকাশ করছেন এই মাসের মধ্যে সবগুলো খুলে দেওয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, একটা প্রাকটিক্যাল প্রবলেম হলো হল ম্যানেজমেন্ট। হলগুলোর অবস্থা তো খুবই খারাপ। দুই বছর যেহেতু বন্ধ ছিল। সুতরাং হলগুলো খুলে রিনোভেট করে ছাত্রছাত্রীদের জিনিষপত্র বা বিছানাপত্র কতটুকু ব্যবহার উপযোগী আছে সেগুলো দেখতে হবে। অ্যাপারেন্টলি মনে হচ্ছে এটাই অন্যতম বড় একটা কারণ ইউনিভার্সিটিগুলো খুলতে।

তিনি আরো বলেন, ‘স্কুল-কলেজ তো আমরা খুলে দিয়েছি, পরীক্ষার সময়ও ডিক্লিয়ার করা হয়েছে। শিক্ষামন্ত্রী ইনশিওর করেছেন যে পরীক্ষার তারিখগুলো ডিক্লিয়ার করা হয়েছে সেগুলো নিতে কোনো অসুবিধা হবে না। যদি ম্যাসিভ কোনো ডিটুরেশন না হয়, এই অবস্থা কনটিনিউ থাকলে বা স্ট্যাবল থাকলে ইনশাল্লাহ যেভাবে পরীক্ষা ডিক্লিয়ার করা হয়েছে সেটা নিয়ে নেওয়া হবে।’

প্রধানমন্ত্রী ভ্যাকসিনের বিষয়ে নির্দেশনা দিয়ে দিয়েছেন যে আমরা তো ১৮ বছর পর্যন্ত বলছি। এখন ১৮’র নিচে বাচ্চাদের দেওয়া যায় কিনা, সেটা এক্সপ্লোর করার জন্য টেকনিক্যাল সাইটটা স্বাস্থ্য মন্ত্রণালয় দেখে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর