,

image-280316-1633240484

কাতারের নির্বাচনে জিতলো না কোনো নারী প্রার্থী

হাওর বার্তা ডেস্কঃ কাতারে প্রথমবারের মতো আইনী নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। উপদেষ্টা শুরা কাউন্সিলের দুই-তৃতীয়াংশের জন্য শনিবার (২ অক্টোবর) দেশটিতে ভোটগ্রহণ হয়। তবে জিততে পারেনি ভোটে অংশ নেওয়া কোনো নারী প্রার্থী। প্রাথমিক ফলের তথ্যের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে টিআরটি ওয়ার্ল্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার উপদেষ্টা শুরা কাউন্সিলের ৪৫ আসনের মধ্যে ৩০ জনকে নির্বাচিত করতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। সীমাবদ্ধ ক্ষমতা দিয়ে কাতারি আমির একটি উপদেষ্টা চেম্বার হিসাবে কাউন্সিলটি গঠন করেন।

স্থানীয় মিডিয়াগুলোর খবর অনুযায়ী প্রাথমিক ফলে জানা গেছে, নির্বাচনে ৩০টি আসনেই পুরুষ প্রার্থীরা জয়ী হয়েছেন। অন্যদিকে, নির্বাচনে অংশ নিয়েছিলেন ২৮ জন নারী প্রার্থী। তাদের কেউই জিততে পারেনি। কাউন্সিলের বাকি ১৫ সদস্যকে নিজ ক্ষমতাবলে সরাসরি মনোনয়ন দেবেন দেশটির আমির।

এর আগে শনিবার ভোটের দিন শিশুতোষ বইয়ের নারী লেখক মুনিরা বলেছেন, ভোট দেওয়ার সুযোগ পেয়ে, আমি মনে করি এটি কাতারের নতুন অধ্যায়। প্রার্থী হিসেবে নারীরা দাঁড়ানোয় আমি খুবই খুশি।

মারখিয়া জেলার প্রার্থী খালিদ আলমুতাওয়াহ বলেছেন, ‘এটি আমার জন্য প্রথম অভিজ্ঞতা। এখানে থাকা এবং লোকদের সঙ্গে কথা বলা।’ একই জেলার আরেক প্রার্থী সাবান আল জাসিম বলেন, ‘এই দিনের শেষে কাতারি জনগণ সিদ্ধান্ত গ্রহণের অংশ হতে চলেছে।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর