,

991ec7a3d2456395d06e753fb7655039-6155c1f7a90d7

শ্রম অধিদপ্তরে ট্রেড ইউনিয়ন সম্পর্কিত ডাটাবেইজ উদ্বোধন করেন শ্রম প্রতিমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ শ্রম অধিদপ্তরের সেবাদি সহজীকরণ, সেবা প্রদানে স্বচ্ছতা আনয়ন এবং ট্রেড ইউনিয়ন সম্পর্কিত যাবতীয় তথ্য সাধারণ মানুষের কাছে সহজে অ্যাক্সেসযোগ্য করতে অনলাইনভিত্তিক ডাটাবেইজ উদ্বোধন করা হয়েছে। 

আজ রাজধানীর বিজয় সরণিতে শ্রম ভবনের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান প্রধান অতিথি হিসেবে এ ডাটাবেইজের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, ট্রেড ইউনিয়ন সম্পর্কিত পাবলিকলি এক্সেসেবল ডাটাবেইজ উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সফলতার আরো একটি পালক যুক্ত হলো। প্রতিমন্ত্রী এই ডাটাবেইজকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনের উপহার হিসেবে উল্লেখ করেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রম অধিদপ্তরের এটি একটি উদ্ভাবনী উদ্যোগ। এই ডাটাবেইজে দেশব্যাপী শ্রম অধিদপ্তর কর্তৃক  নিবন্ধিত সকল ট্রেড ইউনিয়ন, প্রত্যাখ্যাত ও নথিজাতকৃত ট্রেড ইউনিয়নের তথ্যসমূহ, ট্রেড ইউনিয়ন সংক্রান্ত মামলার তথ্য, অসৎ শ্রম আচরণ ও সালিশী সংক্রান্ত তথ্য, ফেডারেশন, সিবিএ নির্বাচন ও অংশগ্রহণকারী কমিটির হালনাগাদ তথ্যাদি সংরক্ষিত থাকবে।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫ এর সংশোধনী শেষ করা হবে।

অনুষ্ঠানে জানানো হয় একজন ব্যবহারকারী শ্রম অধিদপ্তরের ওয়েবসাইট ব্যবহার করে ডাটাবেইজ থেকে হালনাগাদকৃত সকল ধরনের তথ্য দেখতে ও রিপোর্ট প্রিন্ট করতে পারবেন। পাবলিকলি এক্সেসিবল ডাটাবেইজটি সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত থাকবে এবং যে কেউ এখানকার তথ্য বিভিন্ন প্রয়োজনে  যেমন  ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক কাজে,  গবেষণামূলক কাজে, দেশের শ্রম পরিবেশ সম্পর্কে ধারণা নিতে ইত্যাদি  কাজে ব্যবহার করতে পারবেন।  উল্লেখ্য, সফটওয়্যারটি বাংলা এবং ইংরেজি দুইটি সংস্করণেই করা হয়েছে।

অধিদপ্তরের বার্ষিক কার্যাবলীর প্রতিবেদন লেবার জার্নাল (ভলিউম-৩৬) এর মোড়ক উন্মোচন, প্রণীত শ্রম আইন ও বিধির সংশোধনীর খসড়া প্রস্তাব হস্তান্তর এবং শ্রম অধিদপ্তরের ডিজিটাল ডিসপ্লে বোর্ড চালু সংশ্লিষ্ট কার্যক্রম উদ্বোধন করেন।

দেশের শ্রম ক্ষেত্রে সরকারের গৃহীত ও বাস্তবায়িত এ সকল উন্নয়নমূলক কার্যক্রম জনসাধারণকে অবহিত করতে শ্রম ভবনের পূর্বপাশে স্থাপন করা হয়েছে সুবিশাল ডিজিটাল ডিসপ্লে বোর্ড। এর মাধ্যমে দিন রাত বঙ্গবন্ধুর শ্রম দর্শন, শ্রমিকদের সমাবেশে বঙ্গবন্ধুর ভাষণ, শ্রমিক কল্যাণে সরকারের উন্নয়নমূলক কার্যক্রম, শ্রম অধিদপ্তরসহ শ্রম মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার প্রদেয় সেবাগুলোর তথ্যাদি সম্পর্কে প্রতিদিন জনসাধারণ অবগত হবেন।

অনুষ্ঠানে সংসদ সদস্য বেগম শামসুন্নাহার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমার, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহিদুল্লাহ চৌধুরী, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি আলাউদ্দিন মিয়াসহ আইএলও এর প্রতিনিধি, বিজিএমইএ শ্রমিক কর্মচারী ইউনিয়ন -স্কপ নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর