,

image-275490-1631673209

আইফোনে নেই চমক, বেড়েছে ক্ষমতা

হাওর বার্তা ডেস্কঃ যদিও কোন চমক নেই, তবুও অ্যাপল প্রেমীদের অপেক্ষা পালা শেষ হলো। অবশেষে উন্মোচিত হলো আইফোন ১৩ সিরিজের নতুন ফাইভজি স্মার্টফোন। মঙ্গলবার মধ্যরাতে অ্যাপল সিরিজের নতুন এই ফোনগুলো উন্মোচন করা হয়।

ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত অনুষ্ঠানে প্রতিষ্ঠানটি জানায় নির্দিষ্ট কিছু দেশে ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে, আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বরে। এছাড়াও আগের ফোনগুলির চেয়ে দ্রুতগতির ও বিদ্যুৎসাশ্রয়ী হিসেবে তৈরি করা

নতুন আইফোনগুলো চলবে অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসরে। অ্যাপল জানিয়েছে, নতুন আইফোনের ডিসপ্লে আগের চেয়ে উন্নত। এটি প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল।

ধারাবাহিকতা বজায় রেখে এবারের সিরিজেও চারটি মডেলের আইফোনকে দুটি ভাগে ভাগ করা যায়। একটি নন-প্রো আরেকটি প্রো মডেল। নন-প্রো’র মধ্যে আইফোন ১৩, আইফোন ১৩ মিনি এবং প্রো’র তালিকায় আছে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

নন-প্রো মডেল

আইফোন ১৩ সিরিজে নকশায় তেমন বড়সড় পরিবর্তন না থাকলেও ডিসপ্লের ওপরের দিকে নচ একটু ছোট করা হয়েছে। তবে নজরে আসার মত পরিবর্তন হয়েছে এবারের সিরিজের ক্যামেরায়। যদিও আইফোন ১২ প্রো ম্যাক্সে যে ধরনের ক্যামেরা ব্যবহার করা হয়েছিলো তেমনই আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে বড় সেন্সরের ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ক্যামেরায় সিনেম্যাটিক মোড রয়েছে, যা সাবজেক্ট নড়াচড়া করলেও সেটিকে ফোকাসে রাখবে। ফোকাস সাবজেক্টে থাকবে, অন্যদিকে, বাকি ব্যাকগ্রাউন্ড ব্লার হয়ে যায়। এটি ভিডিও-র জন্য পোর্ট্রেড মোড। অ্যাপেল জানিয়েছে, এতে ব্যবহারকারীদের এমন কনটেন্ট তৈরির সুবিধা দেবে যাতে সিনেমাটিক অনুভূতি দেবে। তা ডলবি ভিশন এইচডিআরে শ্যুট হয়, যা এক স্পেশ্যাল কাস্টম সেন্সরের মাধ্যমে কাজ করতে সক্ষম। ডলবি ভিশনে সিনেমাটিক মোডের শ্যুটিং হয়। এটি ফোরকে ৬০ এফপিএস (4K 60 FPS)-এ ভিডিও ধরতে পারে।

এছাড়াও নতুন স্মার্টফোনগুলোতে ব্যাটারি উন্নত করা হয়েছে। কারণ আগের সিরিজের ফোনগুলো থেকে আইফোন ১৩ দেড় ঘণ্টা বেশি চলবে বলে জানিয়েছে। ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩’র দাম ধরা হয়েছে ৮২৯ মার্কিন ডলার এবং ৫ দশমিক ৪ ইঞ্চির আইফোন ১৩ মিনির দাম ধরা হয়েছে ৭২৯ ডলার। এই দুটি মডেল পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজে।

প্রো মডেল

আগের সিরিজগুলোর মত এবারের প্রো মডেল দুটিতেও তিনটি করে ক্যামেরা। যার নতুন ম্যাক্রো মোডে ২ সেন্টিমিটার দূরের বস্তুতেও ফোকাস করা যাবে। পাশাপাশি টেলিফটো লেন্সে তিন গুণ জুম করার সুবিধা যুক্ত করায় তিনটি ক্যামেরা মিলিয়ে মোট ছয় গুণ অপটিক্যাল জুমের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এছাড়াও ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় কম আলোয় ভালো ছবি তোলা যাবে বলে অ্যাপলের দাবি।

প্রো সিরিজের আইফোনের ডিসপ্লেগুলো ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ‘প্রো-মোশন’ প্রযুক্তির। ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩ প্রোর শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে এবং আইফোন ৬ দশমিক ৭ ইঞ্চির ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার। স্মার্টফোন দুটি বাজারে আসবে গ্রাফাইট, সোনালি, রুপালি ও হালকা নীল রঙে।

অ্যাপল ওয়াচ

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর