,

image-272177-1630533150

আন্তর্জাতিক ফুটবলে গোলের ‘রাজা’ এখন রোনালদো

হাওর বার্তা ডেস্কঃ বিশ্ব ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার অনেক আগেই বনে গেছেন। তবুও যেন থামতে চাইছেন না ক্রিস্টিয়ানো রোনালদো। বয়স ৩৬ হয়েছে, তাতে কী? দেখে মনে হবে ২৬ বছরের যুবক! এবার আরও একটি ইতিহাস গড়লেন পর্তুগিজ অধিনায়ক। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডটাকে সম্পূর্ণ নিজের করে নিলেন এই মহাতারকা।

স্থানীয় সময় বুধবার (১ সেপ্টেম্বর) রাতে বিশ্বকাপ বাছাইপর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে নামে পর্তুগাল। শেষ পর্যন্ত ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। দু’টি গোলই এসেছে রোনালদোর হেড থেকে। এর মধ্য দিয়ে ইরানের আলী দাইয়িকে পেছনে ফেলে এককভাবে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নিলেন তিনি।

অবশ্য গত জুনে বুদাপেস্টে ইউরোতে গ্রুপ পর্বের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে জোড়া গোল করে আলী দাইয়িকে ছুঁয়েছিলেন ক্রিস্টিয়ানো। এরপর বুধবার রাতে ঘরের মাঠে আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামলেন। আর তাতেই নতুন ইতিহাস রচিত করলেন। এখন তিনি কোথায় গিয়ে থামেন সেটাই দেখার পালা।

ফারো–লোলের এস্তাদিও আলগারভেতে অনুষ্ঠিত ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৮৯ মিনিটে হেডে দলের সমতাসূচক গোলটি করেন সিআরসেভেন। এটা দিয়েই তিনি আলী দাইয়িকে ছাড়িয়ে যান। পরে যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে আবারও হেডে গোল করে দলের জয় নিশ্চিত করেন। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক ফুটবলে নিজের ১১১তম গোল পূর্ণ করেন তিনি।

২০০৪ সালের ইউরোতে পর্তুগালের হয়ে গ্রিসের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক গোল পান রোনালদো। সেটি জাতীয় দলে তার ৮ম ম্যাচ এবং বয়স ছিল ১৯। আর সর্বশেষ গোলটি করলেন ১৮০তম ম্যাচে এসে এবং ৩৬ বছর বয়সে।

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সেরা পাঁচে থাকা অন্যরা হলেন- আলী দাইয়ি (ইরান- ১০৯ গোল), মোখতার দাহারি (মালয়েশিয়া- ৮৯ গোল), ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি- ৮৪ গোল) এবং গডফ্রে চিতালু (জাম্বিয়া- ৭৯ গোল)।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর