আত্মমর্যাদা সমুন্নত রাখতে কাজ করুন:রাষ্ট্রপতি

স্বাধীন সার্বভৌম বাংলাদেশের আত্মমর্যাদা সমুন্নত রাখতে নবীন প্রকৌশলীদের সৃজনশীল চিন্তা ও লব্ধ জ্ঞান কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি গতকাল সোমবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে একথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ১ হাজার ৬০৩ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। এর মধ্যে ১৫৬৪ জনকে স্নাতক, ৩২ জনকে মাস্টার্স, ৪ জনকে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ও ৩ জনকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। এছাড়াও কৃতিত্বপূর্ণ সাফল্যের জন্য ৪ জনকে গোল্ড মেডেল প্রদান করা হয়।

রাষ্ট্রপতি ব্রিটিশ বিরোধী আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামে জীবন উত্সর্গকারী চট্টগ্রামের বীর সন্তানদের কথা স্মরণ করে বলেন, যোগ্য প্রকৌশলী তৈরির ক্ষেত্রে চুয়েটের অবদান রয়েছে। ভবিষ্যতেও পানি সম্পদ রক্ষা, নবায়নযোগ্য জ্বালানি, রোবোটিক্স, ন্যানোটেকনোলজি সহ বিভিন্ন গবেষণার ক্ষেত্রে চুয়েট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী বলেন, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে যে দ্রুত অগ্রগতি হচ্ছে তার সাথে তাল মিলিয়ে চলতে হবে। নবীন প্রকৌশলীদের আগামী দিনের পথ চলার জন্য বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর