মাথায় ডালা নিয়ে সাইকেল চালিয়ে কলা বিক্রি করেন মাহাবুল

হাওর বার্তা ডেস্কঃ বেশ বাহারি স্টাইলে ফেরি করে কলা বিক্রি করেন পাবনার ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউপির আড়কান্দি গ্রামের মাহাবুল ইসলাম। তিনি ওই গ্রামের আফাজ উদ্দিন বিশ্বাসের ছেলে। ডালা মাথায় নিয়ে সাইকেল চালিয়ে বিভিন্ন এলাকায় কলা বিক্রি করেন মাহাবুল।
মাহাবুল জানান, দীর্ঘ দুই যুগ ধরে তিনি কলার ব্যবসা করেন। ঈশ্বরদী, রাজাপুর, মাঝগ্রাম, দাশুড়িয়া ও মুলাডুলির বিভিন্ন এলাকায় কলা বেচা-কেনা করে আসছেন।

তিনি বলেন, প্রথম দিকে এক হাত দিয়ে কলার ডালা ধরে সাইকেল চালাতেন। হঠাৎ একদিন কলার ডালা থেকে হাত ফসকে যায়। কিন্তু তিনি অবাক হয়ে দেখেন মাথায় থাকা কলার ডালা পরে যায়নি। ওই দিনের পর থেকে তিনি কলার ডালায় হাত না দিয়ে সাইকেল চালানোর চেষ্টা করেন। সেই থেকে আজ পর্যন্ত একযুগ হতে চলল তিনি ডালা মাথায় নিয়ে সাইকেল চালিয়ে ফেরি করে কলা বেচে আসছেন।

মাহাবুল আরো জানান, কলার ডালা মাথায় নিয়ে সাইকেল চালানো দেখার জন্য ছুটির দিনে বিভিন্ন এলাকা থেকে তার গ্রামে উৎসুক মানুষেরা এসে ভিড় জমায়। তিনিও তাদের আনন্দ দিতে বিনে পয়সায় কলার ডালা মাথায় নিয়ে সাইকেল চালিয়ে দেখান।

মাহাবুল বলেন, কেউ কেউ কলার ডালা মাথায় নিয়ে হাত ছেড়ে সাইকেল চালানোকে সার্কাস মনে করেন। কিন্তু এটা আমার পেশা।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ছিদ্দিকুর রহমান কূল ময়েজ বলেন, আমার আড়কান্দির কৃষি খামারের পাশ দিয়ে প্রায় দিন মাহাবুল কলার ডালা মাথায় নিয়ে হাত ছেড়ে সাইকেল চালিয়ে দীর্ঘ পথ যাতায়াত করে থাকেন। ছোট-বড় কলার ডালা মাথায় নিয়ে হাত ছেড়ে সাইকেল চালানো এখন তার অভ্যাসে পরিণত হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর