৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

হাওর বার্তা ডেস্কঃ আবারও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে নিরাপত্তার ঘাটতি নিয়ে অভিযোগ উঠেছে । জানা গেছে, এবার ইন্টারনেটে ফাঁস হয়েছে প্রায় ৫৩.৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য। এই ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারী বিশ্বের ১০৬টি দেশের বলেও খবরে জানানো হয়েছে।

নিউজ পোর্টাল ইনসাইডার এ তথ্যগুলোর কিছু অংশ পরীক্ষা করে জানিয়েছে, বেশিরভাগ ব্যবহারকারীর সঙ্গে তথ্য মিলে গেছে। অন্যদিকে বিশেষজ্ঞরা বলছেন, ফাঁস হওয়া তথ্য থেকে ওই ব্যবহারকারীরা এখন আরও বেশি ক্ষতির মুখে পড়বেন।

এ নিয়ে প্রকাশিত খবরে জানা গিয়েছে যে ব্যবহারকারীর নাম, ফোন নম্বর, ফেসবুক আইডি, লোকেশন, জন্ম তারিখ এমনকী ই-মেল আইডিও হ্যাক হয়েছে। একটি হ্যাকিং ফোরামে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যাবলী সামনে চলে আসে। আর এর ফলে বিঘ্নিত হতে পারে ১০৬টি দেশের ৫৩ কোটির বেশি গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষা।

এসব তথ্য হ্যাকাররা নানা অপরাধমূলক, অবৈধ ও জালিয়াতি কর্মকাণ্ডে ব্যবহার করতে পারে। বিশেষ করে ব্যক্তিগত মোবাইল নম্বরটি বেহাত হয়ে যাওয়াকে ‘সবচেয়ে উদ্বেগজনক’ মনে করছেন নিরাপত্তা গবেষকরা।

jagonews24

ফেসবুকের দাবি, এটা পুরনো খবর। এই ঘটনা ঘটেছিল ২০১৯ সালের আগস্ট মাসে। সমস্যা তখনই মিটিয়ে দেয়া বলে দাবি করা হয়েছে। পরে ২০২০ সালের জুন এবং ২০২১ সালের জানুয়ারি মাসে ফের তথ্য ফাঁস হয়।

হাডসন রক নামক এক সাইবার সিকিউরিটি সংস্থার কর্ণধার এ নিয়ে আগে টুইট করেছিলেন। ফের তিনিই বিষয়টি সবার দৃষ্টিগোচরে এনেছেন। প্রতিষ্ঠানটির মুখ্য প্রযুক্তি বিষয়ক কর্মকর্তা অ্যালন গাল বলেন, এতগুলো মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়াটা খুবই ভয়াবহ একটা ব্যাপার। এতে করে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই প্ল্যার্টফর্মে রীতিমতো বিশৃঙ্খলা তৈরি হতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর