,

মুক্তিযুদ্ধে অবদান বাজপেয়ী পাচ্ছেন বিশেষ সম্মননা

মুক্তিযুদ্ধে অবদানের জন্য ভারতের সাবেক প্রধানমন্ত্রী ৯১ বছর বয়সী শ্রী অটল বিহারী বাজপেয়ীকে সরকার বিশেষ সম্মাননা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেদেশের বর্তমান প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর আসন্ন বাংলাদেশ সফরের সময়ে বাজপেয়ীর জন্য তৈরি সম্মাননা স্বরূপ ক্রেষ্ট তাঁর হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, এরআগে মুক্তিযুদ্ধে বহি:বিশ্বের যেসব দেশ,  সরকার দল সহায়তা করেছে তাদেরকে বিশেষ সম্মাননা দেয়া হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় তিন ধরনের সম্মাননা প্রদানের সিদ্ধান্ত নেয়। এগুলো হচ্ছে বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা, বাংলাদেশ মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা এবং মুক্তিযুদ্ধ সম্মাননা।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীকে দেয়া হয়েছে বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা (মরণোত্তর)। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও ইন্দিরা গান্ধীর প্রয়াতপুত্র রাজীব গান্ধীর পত্নী, জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী ওই সম্মাননা গ্রহণ করেন। তত্কালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ২৫ জুলাই বঙ্গভবনে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে শ্রীমতি সোনিয়ার হাতে ওই সম্মাননা তুলে দেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আব্দুল হান্নান গতকাল রবিবার ইত্তেফাককে বলেন, অটল বিহারী বাজপেয়ীকে সম্মাননা দেয়ার সিদ্ধান্ত পাকা। এ বিষয়ে খুঁটিনাটি চূড়ান্ত করা হবে আগামী ২৬ মে অনুষ্ঠিত বৈঠকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর