মস্তিষ্কে চিপ বসাবে নিউরালিংকের রোবট

হাওর বার্তা ডেস্কঃ মস্তিষ্কে চিপ স্থাপনের জন্য বিশাল এক রোবট তৈরি করেছে ইলন মাস্কের স্টার্ট-আপ নিউরালিংক। শিরা-উপশিরা এড়িয়ে মাথার খুলিতে অস্ত্রোপচার করতে সক্ষম হবে এই রোবট। এতে মস্তিষ্কের ক্ষতি এড়িয়ে যাওয়া সম্ভব হবে।

নিউরালিংকের প্রকৌশলীরা এ রোবটের ডিজাইন করেন। এরপর ওক স্টুডিওর ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনাররা এটি তৈরি করে দেন। রোবটটিকে দেখতে যাতে ভয়ংকর না হয়, তাতে বিশেষ নজর রেখেছেন তারা।

জানা গেছে, রোবটের মাধ্যমে অস্ত্রোপচারের প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে কয়েক ঘণ্টা। প্রকৌশলীরা বলছেন, এতে ভয়ের কিছু নেই। শরীরের খুব সামন্য অংশই কাটা পড়বে। ৮ ফুট লম্বা রোবটটিতে আছে ক্যামেরা ও সেন্সর। এগুলোর মাধ্যমে ব্রেইনের ভেতরটা দেখা যাবে। সর্বদা জীবানুমুক্ত রাখতে রোবটটিতে সাদা রঙ ব্যবহার করা হয়েছে।

সুঁচ দিয়ে মস্তিষ্কে চিপ ইনসার্টেশনের জন্য রোবটটির আকার বড় করা হয়েছে। এর নিচের দিকে আছে মার্দারবোর্ডের মতো একটি মেশিন। এর মাধ্যমে ভেন্টিলেশনেরও কাজ হবে। এই চিপের ব্যবহার শুরু হলে পারকিনসন, ডিমেনশিয়া ও স্ট্রোকে মস্তিষ্কের কিছু স্থানের নিয়ন্ত্রণ হারানো ব্যক্তিরা উপকৃত হবেন।

২০১৬ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানিটি এতদিন খুব একটা পরিচিত ছিল না। তবে এই যন্ত্রের ঘোষণার পর থেকে একটু নেড়েচেড়ে বসেছে প্রযুক্তি বিশ্ব।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর