ফেসবুক আইডি লুকিয়ে রাখুন এই উপায়ে

হাওর বার্তা ডেস্কঃ সামাজিক যোগাযোগ মাধ্যমের বড় একটি উপায় হচ্ছে ফেসবুক। তবে নানান সমস্যার কারণেই অনেকেই তার নিজের ফেসবুক আইডিটি লুকিয়ে রাখতে চান।

আবার অনেকে শুধু তার কাছের মানুষদেরই ফেসবুকে রাখতে চান। তারা অন্য কোনো অপরিচিত মানুষের সঙ্গে ফেসবুকের মাধ্যমে কিছু শেয়ার করতে চান না। তাই সেই সুবিধার্থে ফেসবুক তার ব্যবহারকারীদের জন্য এই সুবিধা চালু রেখেছে। চলুন জেনে নেয়া যাক কীভাবে ফেসবুক আইডি লুকিয়ে রাখা সম্ভব-

> প্রথমে প্রোফাইল ওপেন করুন। এবার ফেসবুক আইডির ডানদিকে একটি অ্যারো চিহ্ন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

> এরপর সেটিংস অপশন থেকে প্রাইভেসি অপশনে ক্লিক করুন।

> সেখানে আপনি ‘Who can contact me’ অপশনটি দেখতে পারবেন। এই লেখাটির ডানদিকে এডিট অপশনে ক্লিক করুন। এরপর ‘Everyone, ‘Friends of friends’ নামের দুইটি অপশন দেখা যাবে। সেখান থেকে ‘Friends of friends অপশনটি ক্লিক করুন। ফলে ফ্রেন্ড লিস্টের বন্ধুদের মধ্যে যারা শুধু মিউচুয়াল, তখন তারাই শুধু আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে।

> এর ঠিক নিচেই আরেকটি অপশন দেখা যাবে ‘Who Can Look You Up, Using the Email Address You Provided’। অপশনটির ডানদিকে এডিট অপশনে গিয়ে friends অপশনটি ক্লিক করুন।

> এবার ‘Who Can Look You Up Using the Phone Number You Provided’ অপশনটিও একইভাবে এডিট করুন।

> সবশেষে ‘Do You Want Search Engines Outside of Facebook to Link to Your Profile’ এই অপশনটি আসবে। সেখানে ক্লিক করে তা বন্ধ করে দিন।

ব্যস হয়ে গেলো, এবার আপনার ফেসবুক প্রোফাইলটি আর অচেনা কেউ কখনোই খুঁজে পাবে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর