বাল্যবিবাহ সামাজিক ব্যাধি নির্মূল করা:ডেপুটি স্পিকার

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি বলেছেন, শুধুমাত্র আইন করে একা সরকারের পক্ষে দেশের বাল্যবিবাহ রোধ করা সম্ভব নয়। এর পাশাপাশি দেশের প্রতিটি নির্বাচনি এলাকায় সংসদ সদস্যদের জনগণকে সঙ্গে নিয়ে তাদের মধ্যে সচেতনতার আলো ছড়িয়ে দিতে হবে। তাহলেই বাল্যবিবাহের মত সামাজিক ব্যাধি সমাজ থেকে নির্মূল করা সম্ভব হবে।

ডেপুটি স্পিকার বলেন, এমডিজি (সহশ্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা) অর্জনে বাংলাদেশ অভাবনীয় সাফল্য দেখিয়েছে এবং এখন উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) অর্জনের জন্য বাংলাদেশ প্রস্তুত। এসডিজি অর্জনের ক্ষেত্রে বাল্যবিবাহসহ অন্যান্য যেসব সামাজিক প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো চিহ্নিত করে নির্মূল করতে হবে। তিনি বলেন, প্রতিটি নাগরিকের জন্ম নিবন্ধন সনদ থাকা প্রয়োজন। বিবাহের সময় জন্ম নিবন্ধন সনদ দেখে বর-কনের সঠিক বয়স নিরূপণ করে বিবাহ রেজিস্ট্রেশন করলে বাল্যবিবাহের হার অনেকাংশে কমে যাবে।

এসময় ডেপুটি স্পিকার বাল্যবিবাহ রোধ করতে সরকারের পাশাপাশি এনজিওসহ সুশীল সমাজের সকল নাগরিকদের একযোগে কাজ করার আহ্বান জানান।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুলের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর মো. হাবিবে মিল্লাত এমপি এবং আইপিইউ এর কনসালটেন্ট ব্র্রিজিত ফিলিয়ন । অনুষ্ঠানে হুইপ মো. শাহাব উদ্দিন, সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মতাগণ এবং আইপিইউ এর প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর