মনোনয়ন ফেরাতে ইসিতে আপিল আবেদন খালেদা জিয়ার

হাওর বার্তা ডেস্কঃ একাদশ জাতীয় নির্বাচনে রিটার্নিং অফিসারের যাচাই-বাছাইয়ে বাতিল হওয়া মনোনয়ন ফেরাতে নির্বাচন কমিশনে আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ বুধবার দুপুরে দলের আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামালের নেতৃত্বে একটি প্রতিনিধি দল খালেদা জিয়ার পক্ষে আপিল আবেদন জমা দেয়। প্রসঙ্গত, রিটার্নিং অফিসারের যাচাই-বাছাইয়ে যেসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে, নির্বাচন কমিশনে (ইসি) তাদের আপিল করার শেষ দিন আজ। গতকাল মঙ্গলবার পর্যন্ত ৩১৬ জন তাদের প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আবেদন করেছেন।

আজ শেষ দিনে বিএনপি চেয়ারপারস খালেদা জিয়ার পক্ষে আপিল আবেদন করা হলো।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দী আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে ফেনী থেকে একটি এবং বগুড়া থেকে দুটি আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেন তিনি।

কিন্তু গত ২ ডিসেম্বর আবেদন যাচাই-বাছাইয়ে খালেদা জিয়ার তিনটি মনোনয়নপত্রই অবৈধ ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ ডিসেম্বর যাচাই-বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। এদের মধ্যে অনেকেই প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেছেন। আজ বুধবার এই আপিল গ্রহণের শেষ দিন।

এদিকে, আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে আপিলের শুনানি শুরু হবে। শুনানিতে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্যান্য কমিশনার, ইসির সচিব ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরা উপস্থিত থাকবেন। ইতোমধ্যে নির্বাচন ভবনের ১১ তলায় শুনানির জন্য ট্রায়াল রুম তৈরি করেছে ইসি।

গতকাল মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো মনোনয়ন ফিরে পেতে আপিল করেন ২৩৪ জন। প্রথম দিন সোমবার ৮২ জন আপিল করেছিলেন। সব মিলিয়ে দুই দিনে আপিলকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩১৬।

মঙ্গলবার আপিলকারী ২৩৪ জনের মধ্যে রংপুর বিভাগের ২৭, রাজশাহীর ২২, ঢাকার ৬৮, বরিশালের ১২, সিলেট ১৫, ময়মনসিংহের ১৬, খুলনার ১৮ ও চট্টগ্রাম বিভাগের ৫৬টি আপিল দাখিল করেছে।

উল্লেখ্য, আগামী ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর