বিশ্ব চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে শিক্ষার্থীদের স্পিকারের আহ্বান

হাওর বার্তা ডেস্কঃ তথ্য জীবনের সর্বক্ষেত্রে গুরুত্বপূর্ণ। তরুণ প্রজন্মকে তথ্য প্রযুক্তির সাথে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, বিশ্ব চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুতি নিতে হবে শিক্ষার্থীদের।

মঙ্গলবার ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও ডেইলি সান আয়োজিত ‘চেঞ্জ মেকার্স অ্যাওয়ার্ড ফর ওলেভেল এন্ড এ লেভেল স্টুডেন্ট’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসনিার নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়শীল দেশে উন্নীত হওয়ার গৌরব অর্জন করেছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে, ২০২৪ সালের মধ্যে পরিপূর্ণ উন্নয়নশীল দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশ গঠন করা হবে।

শিরিন শারমিন চৌধুরী বলেন, শিক্ষার্থীদের শুধু কারিকুলামে অন্তর্ভূক্ত বিষয়ে নয় এর পাশাপাশি জ্বালানি সংকট, জলাবায়ু পরিবর্তন, দুর্যোগ ব্যবস্থাপনা, শরণার্থী সমস্যা, জলবায়ুর কারণে সৃষ্ট উদ্বাস্তু সমস্যা সম্পর্কেও জ্ঞান অর্জন করতে হবে।

তিনি বলেন, বর্তমান বিশ্বে তিনিই গুরুত্বপূর্ণ যার কাছে সঠিক তথ্য রয়েছে—কেন না সঠিক তথ্য কার্যকরী সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা রাখে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশের ভিসি প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ইউনিভার্সিটি গ্রান্ড কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বক্তব্য দেন।

স্বাগত বক্তব্য দেন, ডেইলি সান পত্রিকার এডিটর এনামুল হক চৌধুরী। এর আগে স্পিকার ৬ শতাধিক কৃতি শিক্ষার্থীদের মাঝে পদক ও সনদপত্র বিতরণ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর