প্রতিটি বিভাগীয় সদরে হবে মেডিকেল বিশ্ববিদ্যালয় : প্রধানমন্ত্রী

ঢালাওভাবে মেডিকেল কলেজ স্থাপন করার অনুমতি দেয়া হলে স্বাস্থ্য শিক্ষার মান পড়ে যাবে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যত্রতত্র মেডিকেল কলেজ স্থাপনের অনুমতি দেয়া হবে না। স্বাস্থ্য মানুষের মৌলিক অধিকার আর তা নিশ্চিত করবে সরকার। আমরা সময় উপযোগী স্বাস্থ্য নীতি প্রণয়ন করেছি। উপজেলা, জেলা এবং বিভাগীয় হাসপাতালগুলোর উন্নয়ন করেছি। উন্নয়নের ধারাবাহিকতায় অচিরেই দেশের প্রতিটি বিভাগীয় সদর দফতরে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।
শনিবার রাজধানীতে ‘শ্রেষ্ঠ কমিউনিটি ক্লিনিক-২০১৪’ পুরস্কার প্রদান ও ‘কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের ই-লার্নিং কার্যক্রম’-এর উদ্বোধন করতে গিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি অভিযোগ করে বলেন, ১৯৯৬ সালে সরকার গঠনের পর আওয়ামী লীগ সরকারের উদ্যোগেই এই প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু ২০০১ সালে সরকার পরিবর্তনের পর শুধু রাজনৈতিক কারণে এসব ক্লিনিকের কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। যার কারণে নাগরিকদের নানা ভোগান্তিতে পড়তে হয়।
এরপর দেশের প্রতিটি বিভাগের শ্রেষ্ঠ কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডারের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। কমিউনিটি ক্লিনিকগুলোর মধ্যে সেরা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ওসমানী স্মৃতি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর