,

19

চলে গেলেন গেরিলা যোদ্ধা শহীদুল হক মামা

হাওর বার্তা ডেস্কঃ  একাত্তরের মামা গেরিলা বাহিনীর প্রধান শহীদুল হক মামা আর আমাদের মাঝে নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি সুইডেন প্রবাসী ছিলেন।তার শ্যালিকা শরিফুন্নেসা গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে এ কথা জানিয়েছেন।

ইমরান এইচ সরকার বলেন, শহীদুল হক কাতারের রাজধানী দোহায় বাংলাদেশ সময় গতকাল শুক্রবার রাত ১২টায় একটি হাসপাতালে ইন্তেকাল করেন। এখন তার মরদেহ সুইডেনে নেওয়ার প্রস্তুতি চলছে। সেখানেই তাকে দাফন করা হবে।

সকলের কাছে শহীদুল হক মামা হিসেবে পরিচিত এই বীর মুক্তিযোদ্ধা দীর্ঘদিন ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন।একাত্তরের এই গেরিলা যোদ্ধা মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে করা মামলায় রাষ্ট্রপক্ষের দ্বিতীয় সাক্ষী ছিলেন।

বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে দেশ স্বাধীনের সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন শহীদুল হক। দীর্ঘ নয় মাসের সশস্ত্র যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশের কাঙ্ক্ষিত বিজয় অর্জনের পরও ঢাকার মিরপুর-মোহাম্মদপুর এলাকায় বিহারিদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়েছিলেন তিনি।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের অন্যতম প্রতিষ্ঠাতা ও সুইডেন প্রবাসী শহীদুল হক মামা দুই যুগেরও বেশি সময় ধরে সুইডেনে সপরিবারে স্থায়ীভাবে বসবাস করেন।

প্রধানমন্ত্রীর শোক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধা শহীদুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।আজ এক শোক বার্তায়, শেখ হাসিনা মহান মুক্তিযুদ্ধে ‘মামা গেরিলা বাহিনী’র কমান্ডার এই বীর মুক্তিযোদ্ধার অবদানের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

তিনি বলেন, স্বৈরাচার বিরোধী আন্দোলন এবং যুদ্ধাপরাধীদের বিচারে জনমত গঠনে শহীদুল হক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।
শেখ হাসিনা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জা

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর