,

BeFunky-Collage-7-696x418

সিলেট-১ আসন: কে হচ্ছেন বিএনপির প্রার্থী খালেদা, জোবাইদা নাকি মুক্তাদির

দেশের সবকটি সংসদীয় আসনের মধ্যে গুরুত্বপূর্ণ সিলেট-১ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর প্রার্থীতা নিয়ে ধোঁয়াশা কাটছে না। সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য এবং বরেণ্য অর্থনীতিবিদ অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের মৃত্যুর পর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। এ কারণে মর্যাদাপূর্ণ এই আসনটিতে সাইফুরের স্থানে কে বসবেন সেটা নিয়ে আলোচনা শেষ নেই।

সিলেটের মানুষের কাছে পরম জনপ্রিয় এম সাইফুর রহমানের প্রয়ানের পর এই আসন থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছিলেন সাবেক বিএনপি নেতা শমশের মুবীন চৌধুরী। কিন্তু পরে আচমকা দলের হাইকমান্ডের সাথে মতপার্থক্যের কারণে হঠাৎ করেই দলটির দায়িত্ব ছেড়ে দেন শমশের মুবীন।

এরপর এ আসন থেকে সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার আব্দুল মালিকের ছেলে এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির নির্বাচন করবেন বলে শোনা যাচ্ছিল। বর্তমানে খন্দকার আব্দুল মুক্তাদির নির্বাচনের ব্যাপারে প্রস্তুতিও নিচ্ছেন। তিনি প্রতিনিয়ত চষে বেড়াচ্ছেন সংসদীয় এলাকার বিভিন্ন উপজেলাসমূহ।

ইতোমধ্যে বিএনপির কেন্দ্রীয় কমান্ড একটি খসড়া প্রার্থী তালিকা প্রস্তুত করেছে। সেই তালিকাতেও রয়েছে খন্দকার আব্দুল মুক্তাদিরের নাম। তবে তার নামের আগে দু’টি নাম রয়েছে। এর একটি হচ্ছে দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার। আর অপরটি তারেক জিয়ার স্ত্রী সিলেটের মেয়ে ডা. জোবাইদা রহমানের।

যদি কোনো কারণে এই আসন থেকে খালেদা কিংবা জোবাইদা নির্বাচন করতে না পারেন তবে খন্দকার আব্দুল মুক্তাদির অনেকটা নিশ্চিত বলে জানিয়েছেন দলের একাধিক নির্ভরযোগ্য সূত্র।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শ্বশুড়বাড়ি সিলেটের দক্ষিণ সুরমার সিলামে। এই হিসেবে এই আসন আত্মীয়তার বন্ধনে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে এগিয়ে আছেন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সেই সুবাদে তিনি সুযোগটা কাজে লাগাতে চাচ্ছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা ইতোমধ্যে দেশের ৩০০ নির্বাচনী আসনে ৯০০ প্রার্থীর প্রাথমিক একটি তালিকা করেছেন।

খসড়া তালিকায় সিলেট-১ (সদর) আসনের প্রার্থী তালিকায় রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, তার পুত্রবধূ ডা. জুবাইদা রহমান এবং বিএনপি নেতা আবদুল মুক্তাদির।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর