,

10

বেকার শ্রমিকরা প্রতি মাসে পাচ্ছেন তিন হাজার টাকা করে

হাওর বার্তা ডেস্কঃ প্রতি মাসে তিন হাজার টাকা করে পাবেন রফতানিমুখী উৎপাদনশীল শিল্প পোশাক খাত এবং চামড়া ও চামড়াজাত পণ্য খাতের কাজ হারানো বেকার শ্রমিকরা। তিন মাস পর্যন্ত তারা এ অর্থ পাবেন বলে জানা গেছে।

শ্রমিকদের এ টাকা দেয়ার জন্য সরকারের আরেকটি প্রণোদনা প্যাকেজ আসছে। আগামী সেপ্টেম্বর মাসে এ প্যাকেজ  ঘোষণা হতে পারে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, করোনার কারণে হঠাৎ কর্মহীন হয়ে পড়া শ্রমিকের পাশে দাঁড়িয়েছে ইইউ ও জার্মানি। তারা মোট ১১ কোটি ৩০ লাখ ইউরো দিচ্ছে। এর মধ্যে ইইউ দিচ্ছে ৯ কোটি ৩০ লাখ, বাকি দুই কোটি ইউরো দিচ্ছে জার্মানি।

তাদের দেয়া এ অর্থে প্রণোদনা বাস্তবায়ন করা হবে। ব্যাংক হিসাব বা মোবাইল আর্থিক পরিষেবার (এমএফএস) মাধ্যমে শ্রমিকদের এ অর্থ দেয়া হবে।

পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স ডেভেলপমেন্টের (বিআইজিডি) এক যৌথ জরিপ অনুযায়ী, মহামারি করোনাভাইরাসের কারণে ১৭ শতাংশ মানুষ বেকার হয়েছেন এবং ৭ শতাংশ মানুষ পেশা পরিবর্তন করেছেন।

জরিপ অনুযায়ী, ফেব্রুয়ারি-মার্চ মাসেও যাদের কাজ ছিল তারা এপ্রিল-মে-জুন মাসে গিয়ে বেকার হয়ে পড়েন। সবচেয়ে বেশি বেকার হয়েছেন নারী, অদক্ষ শ্রমিক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর