হাওরে ড্রেজিং কার্যক্রম দ্রুত শেষ করতে হবে

পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ড্রেজার পরিদফতরের চলমান ড্রেজিং কার্যক্রম দ্রুত শেষ করার তাগিদ দিয়েছে।এছাড়া হাওর এলাকায় বাঁধগুলোর সুষ্ঠু ব্যবস্থাপনা ও তদারকির জন্য উপজেলা পর্যায়ে ফেডারেশন গঠনের পরামর্শ দেওয়া হয়েছে।

একই সঙ্গে বাঁধ রক্ষণাবেক্ষণের জন্যে ফেডারেশনকে দায়িত্ব দেয়ার পাশাপাশি এর আওতাভুক্ত গ্রাম পর্যায়ে সমিতি ও ইউনিয়ন পর্যায়ে অ্যাসোসিয়েশন গঠনেরও পরামর্শ দেওয়া হয়েছে।

জাতীয় সংসদ ভবনে রোববার কমিটির বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়।

রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে সদস্য পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, সদস্য এ কে এম ফজলুল হক, মো. ফরিদুল হক খান, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মোস্তাফিজুর রহমান চৌধুরী, অনুপম শাহজাহান জয় এবং সেলিনা জাহান লিটা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে সাম্প্রতিক অকাল বন্যার প্রভাবে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অবকাঠামোগুলোর সর্বশেষ অবস্থা, ড্রেজার পরিদফতরের চলমান কার্যক্রম ও যান্ত্রিক সরঞ্জাম পরিদফতরের (এ্যামি) কার্যক্রমের আলোচনা হয়।

বৈঠকে ওয়াটার রিসোর্স প্ল্যানিং অর্গানাইজেশনের (ওয়ারপো) জনবল সমস্যা সমাধানের জন্য প্রতিটি উপজেলায় জনবল নিয়োগের ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

কমিটি উন্নয়ন কাজে চাহিদা অনুযায়ী অত্যাধুনিক সরঞ্জামাদি সংগ্রহ করে যান্ত্রিক ও সরঞ্জাম পরিদফতরকে (এমই) আধুনিকায়ন করার সুপারিশ করে।

এছাড়া বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চূড়ান্ত নিড বেসড সেটআপ এবং ৩য় ও ৪র্থ শ্রেণির সব পদে আউট সোর্সিংয়ের পরিবর্তে সরাসরি নিয়োগের প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর