দলীয় সরকা‌রের অধী‌নে নির্বাচন সুষ্ঠু হ‌বে না

দলীয় সরকারের অধীনে নির্বাচন কখনোই নিরপেক্ষ এবং সুষ্ঠু হবে না বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) চেতনায় বাংলাদেশি জাতীয়তাবাদ আয়োজিত ‘গণতন্ত্রের স্বার্থে স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশন’ শীর্ষক আলোচনাসভায় তিনি এ দাবি করেন।

বিএনপির এই নেতা বলেন, দলীয় সরকার ক্ষমতায় থাকলে, সেই সরকারের অধীনে নির্বাচন কমিশন কখনোই নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারবে না। সরকারই সব নিয়ন্ত্রণ করবে। এ নির্বাচন জনগণের কাছে অগ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। জনগণ এমন নির্বাচন মেনে নেবে না।

আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে খন্দকার মোশাররফ বলেন, আওয়ামী লীগ নিজেকে গণতান্ত্রিক দল হিসেবে দাবি করে। কিন্তু তাদের প্রতিষ্ঠা হয়েছিল গণতন্ত্রকে হত্যা করে বাকশাল কায়েম করার মাধ্যমে। আওয়ামী লীগ গণতন্ত্রকে বন্দি করে রেখেছে। শেখ হাসিনা এবং এরশাদ দুজনই সৈরাচারী সরকার। তারা গণতন্ত্রকে বিশ্বাস করে না, মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছে। তারা জনগণের ভোটের মাধ্যমে ক্ষমতায় আসেনি। তাই জনগণের কাছে তাদের কোনও দায়বদ্ধতা নেই।

জিয়ার মাজার সরানো নিয়ে সরকারের ষড়যন্ত্রের কথা উল্লেখ করে তিনি বলেন, জনগণের মন থেকে দূরে সরিয়ে রাখার জন্যই জিয়ার মাজার সরানোর ষড়যন্ত্র করা হচ্ছে। আপনাদের এক নেতাও মরেছিল কেউ কাঁদেনি। কিন্তু জিয়ার জানাজায় লাখো মানুষের ঢল নেমেছিল। সেই নেতার মাজারে হাত দিলে আগুনে হাত পুড়ে যাবে।

সরকারের উদ্দেশে তিনি বলেন, আপনারা সারা জীবন ক্ষমতায় থাকবেন না। তখন আপনার আত্মীয়-স্বজনের কবর যদি জনগণ খুঁজে বের করে।

নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতিকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, সব দলের অংশগ্রহণে সার্চ কমিটি এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন দেশের এবং দেশের জনগণের জন্য মঙ্গলজনক।

ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামন দুদু, আবদুল্লাহ আল বাকি, ডা. গাজী আব্দুল হক, ড. রফিকুল ইসলাম মেহেদী, আনোয়ার হোসেন, নিশতাক আহমেদ রাকি প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর