এক ফসলি জমিতে চার ফসল উৎপাদন প্রযুক্তি

হাওর বার্তা ডেস্কঃ প্রতিকূল আবহাওয়া এলাকায় ফসল উৎপাদন কিছুটা কষ্টকর। বৈজ্ঞানিক পন্থা অবলম্বন করে এক ফসলি জমিতে চার ফসল উৎপাদন প্রযুক্তি বা শস্যের উৎপাদনে চার ফসলি ধরনের শস্যবিন্যাস বোরো-পতিত-রোপা আমন বিস্তারিত..

বাঁশের বানা দিয়ে দীর্ঘদিন পেঁয়াজ সংরক্ষণের উপায়

হাওর বার্তা ডেস্কঃ গুণগতমান বজায় রেখে একটি নির্দিষ্ট সময়ের জন্য স্টোরে পেঁয়াজ সংরক্ষণ করে সঠিক মূল্যে বিক্রয় করা ও বাজার স্থিতিশীল রাখা সংরক্ষণের মূল উদ্দেশ্য। তাই কৃষকদের বাঁশের বানা দিয়ে বিস্তারিত..

শাহীওয়ালের বৃহত্তম খামার এখন রাজশাহীতে

হাওর বার্তা ডেস্কঃ এশিয়ার জনপ্রিয় শাহীওয়াল জাতের বকনা গরু উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে রাজশাহীর দুগ্ধ ও গবাদি উন্নয়ন খামার। জেলার গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ী এলাকায় অবস্থিত এ খামারটি অর্ধশতাব্দি ধরে দেশে গবাদিপ্রাণির বিস্তারিত..

আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা শুরু

হাওর বার্তা ডেস্কঃ ঢাকায় শুরু হলো আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় তিন দিন ব্যাপী এ মেলা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (২৬ মে ২০২২) পল্লী উন্নয়ন একাডেমি বিস্তারিত..

১৩ লাখ টাকার ড্রাগন বিক্রি ১ বিঘা জমিতে!

হাওর বার্তা ডেস্কঃ বগুড়ার গাবতলী উপজেলার সুখানপুকুর এলাকার হাফেজ ইঞ্জিনিয়ার মাসনবী। বগুড়া হর্টিকালচার থেকে চারা সংগ্রহ করে বেশ কয়েক বছর ধরে চাষ করছেন ড্রাগন। গত ৩ বছরে ১ বিঘা জমি বিস্তারিত..

সিরাজগঞ্জে কচুর বাম্পার ফলন, বিঘাপ্রতি আয় প্রায় দের লাখ টাকা

হাওর বার্তা ডেস্কঃ সবজি হিসেবে কচুর ব্যপক চাহিদা রয়েছে। কচু চাষে খরচ কম ও আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলন হয়েছে। আনান্য সবজির চেয়ে তুলনামুলক লাভজনক আবাদ হওয়ার কারণে সিরাজগঞ্জ শাহজাদপুরে বিস্তারিত..

বিনা উদ্ভাবিত সয়াবিন হেক্টরে ফলন ৩৫ মণ

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশের মাটি এবং আবহাওয়ায় রবি ও খরিফ উভয় মৌসুমেই সয়াবিন চাষ করা যায়। বেলে দো-আঁশ হতে দো-আঁশ মাটি সয়াবিন চাষের জন্য বেশি উপযোগী। ফলন বেশ ভালো। বিনা বিস্তারিত..

এলাচ চাষে প্রতি একর জমিতে বছরে লাভ ১৪ লাখ

হাওর বার্তা ডেস্কঃ এলাচ চাষে সফল হয়েছেন যশোর জেলার বেনাপোলের শাহজাহান। তার বাগানের উৎপাদিত এলাচ স্থানীয় চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা যাবে বলে জানান এই এলাচ চাষি। শাহজাহান বেনাপোল ইউনিয়নের বিস্তারিত..

কয়েক বছর ধরেই ব্রিটেনে রয়েছে মাঙ্কিপক্স! মিলল চাঞ্চল্যকর তথ্য

হাওর বার্তা ডেস্কঃ ইংল্যান্ডে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। নতুন করে সে দেশে আরও সাতজন মাঙ্কি ভাইরাসে সংক্রমিত হয়েছেন। এই নিয়ে ব্রিটেনে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৮। বিশেষজ্ঞদের দাবি, বিস্তারিত..

বাংলালিংকের নামে করা জেমস-মাইলসের মামলা প্রত্যাহার

হাওর বার্তা ডেস্কঃ অনুমতি ছাড়া গান ব্যবহারের অভিযোগে বেসরকারি মোবাইল অপারেটর বাংলালিংকের নামে বাংলা ব্যান্ড সংগীতাঙ্গনের লিজেন্ড মাহফুজ আনাম জেমস এবং মাইলস ব্যান্ডের মানাম আহমেদ ও হামিন আহমেদের করা মামলা বিস্তারিত..