সিরাজগঞ্জে কচুর বাম্পার ফলন, বিঘাপ্রতি আয় প্রায় দের লাখ টাকা

হাওর বার্তা ডেস্কঃ সবজি হিসেবে কচুর ব্যপক চাহিদা রয়েছে। কচু চাষে খরচ কম ও আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলন হয়েছে। আনান্য সবজির চেয়ে তুলনামুলক লাভজনক আবাদ হওয়ার কারণে সিরাজগঞ্জ শাহজাদপুরে সবজি চাষিরা কচু চাষে ঝুঁকছেন।

জানা যায়, কচু চাষে বিঘা প্রতি খরচ হয় ৩৫ থেকে ৪০ হাজার টাকা। বিঘা প্রতি উৎপাদিত কচু বিক্রি হয় ১ লক্ষ ৬০ থেকে ৯০ হাজার। খরচ বাদ দিয়ে ভালো টাকা আয় করছে সিরাজগঞ্জের চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে প্রায় ১০ হেক্টর জমিতে কচু চাষ করা হয়েছে। চাষিরা বিঘা প্রতি খরচ বাদে প্রায় ১ লক্ষ ১০ থেকে ৩০ হাজার টাকা করে লাভ হবে। আগামীতে কচু চাষে চাষিদের উদ্বুদ্ধ করতে নিরলস কাজ করে যাচ্ছে উপজেলা কৃষি দপ্তর।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ এহসানুল হক বলেন, এটেল মাটিতে কচুর চাষ ভালো হয়। তবে দোঁ-আশ মাটিতেও কচুর চাষ হয়ে থাকে। তবে অঞ্চলের দুই ধরনের কচুর চাষ হয় পানি কচু আর লতি কচু। উপজেলা কৃষি দপ্তর বিনা মূল্যে চারা, সারসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে কৃষকদের কচু চাষে উৎসাহ ও পরার্মশ দিয়ে সহযোগীতা করে যাচ্ছে।

শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আব্দুস ছালাম বলেন, কচু চাষে কীটনাশক প্রয়োগ করতে হয়না, সাথী ফসল বা সবজি হিসেবেও চাষ করা যায়, খরচ কম ও সহজে বিক্রি করা যায়, লাভও হয় ভালো। তাই কৃষকরা কচু চাষের প্রতি আগ্রহী হয়ে ওঠছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর