যৌন সম্পর্ক ছাড়াই যেভাবে মা হচ্ছেন তরুণীরা

কখনই শারীরিক সম্পর্ক না করেও আপনি পারছেন সন্তান জন্ম দিতে, মা হতে। ব্যাপারটা অবাক করার মতো, তাই না! মা হওয়ার পরও আপনি কুমারীই থেকে যাচ্ছেন। এমনই ঘটনা ঘটছে ইউরোপের দেশ ব্রিটেনে।
শারীরিক সম্পর্ক স্থাপন না করেই মা হচ্ছেন অনেক নারীই। এমনটাই জানিয়েছে সংবাদ মাধ্যম ডেইলি মিরর। আর এ সুবিধাটি তাদের করে দিচ্ছে ইন ভিট্রো ফার্টালাইজেশন (আইভিএফ) ট্রিটমেন্ট পদ্ধতি। দেশটির অনেক হাসপাতালেই এখন এই সেবা হাতের নাগালে। ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে এ পদ্ধতি। কমপক্ষে ২৫ জন নারী সম্প্রতি আইভিএফ ট্রিটমেন্টের মাধ্যমে মা হয়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে।
আধুনিক এ পদ্ধতিতে সন্তানধারণকারী অধিকাংশ নারীই সাধারণ চাকরিজীবী কিংবা ছাত্রী। এদের মধ্যে অনেকেই বাবা-মায়ের সঙ্গে থাকেন। তাছাড়া অধিকাংশ নারীর বয়সই বিশের কোঠায় যাদের বেশির ভাগই ক্যারিয়ার বিষয়ে খুবই সচেতন।
তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল তারা কেন এই পদ্ধতি অবলম্বন করছেন। অর্থাৎ তারা স্বাভাবিক নিয়মের বাইরে গিয়ে কেন মাতৃত্বের স্বাদ নিতে চাচ্ছেন। উত্তরে বেশিরভাগ নারীই জানিয়েছেন, তারা সন্তান নিতে প্রস্তুত। তবে তারা সঠিক জীবন সঙ্গীর জন্য অপেক্ষা করতে চান না।
আইভিএফ পদ্ধতিতে সেবাদানকারী একাধিক ব্রিটিশ ফার্ম জানিয়েছে, যেসব তরুণীরা শারীরিক সম্পর্কে অনাগ্রহী তারা এ পদ্ধতির সাহায্যে সন্তান ধারণ করতে পারবেন এবং মা হতে পারেন। যদিও পরিবার সম্পর্কে প্রচারণাকারী কিছু মানুষ এই পদ্ধতিতে সন্তান ধারণ করাকে টেডি বিয়ারের সঙ্গে তুলনা করেছেন। অর্থাৎ বাইরে থেকে একটা কিছু নিজের ভেতরে ধারণ করার পক্ষপাতী তারা নন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর