আর্কটিকে তেল উত্তোলন ঠেকাতে ব্যাপক বিক্ষোভ

আর্কটিক অঞ্চলে তেল উত্তোলন ঠেকাতে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে পরিবেশবাদীরা। তাদের দাবি, তেল উত্তোলনের ফলে আর্কটিকের প্রাকৃতিক পরিবেশ ধ্বংসের মুখে পড়বে।

পরিবেশবাদী বিভিন্ন সংগঠনের সদস্য ও তাদের সমর্থক মিলিয়ে শত শত মানুষ গতকাল রবিবার যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলীয় বন্দর নগরী সিয়াটলের এলিয়ট বে’তে জড়ো হয়। ছোট ছোট নৌকা নিয়ে তারা সমবেত হয় অ্যাংলো-ডাচ্ কম্পানি শেলের তেলকূপ খননকারী রিগের সামনে। নৌবহরের সারি দাঁড় করিয়ে তারা একেকজন একেকটি ইংরেজি বর্ণমালা হাতে নিয়ে তুলে ধরে ‘ক্লাইমেট জাস্টিস নাও’ প্রতীক। উপকূলের স্থলভাগেও ছিল প্রতিবাদ কর্মসূচি। প্রতিবাদী স্লোগান আর গান গায় বিক্ষোভকারীরা।আর্কটিকে তেল উত্তোলন ঠেকাতে ব্যাপক বিক্ষোভ

বিশেষজ্ঞদের হিসাব মতে, পৃথিবীর মোট তেল-গ্যাসের ২০ শতাংশ রয়েছে আর্কটিক অঞ্চলে। জ্বালানিবিষয়ক কম্পানি শেল সেখানে অনুসন্ধানের জন্য এরই মধ্যে খরচ করেছে ৬০০ কোটি ডলার। কম্পানির দাবি, আর্কটিক অঞ্চলের সম্পদই হবে ভবিষ্যতে জ্বালানি চাহিদা মেটানোর একমাত্র নিরাপদ উৎস। তাই এ অঞ্চলে তাদের এই বিপুল বিনিয়োগ। ইতিমধ্যে তারা আর্কটিকে তেলকূপ খননের জন্য যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দপ্তর থেকে শর্তসাপেক্ষে ছাড়পত্র পেয়েছে। কম্পানিটিকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার এবং আলাস্কা অঙ্গরাজ্যের সরকারের কাছ থেকেও অনুমতি আদায় করতে হবে। কাগুজে বিষয়গুলো প্রক্রিয়াজাত করার পাশাপাশি কম্পানিটি এরই মধ্যে সিয়াটল বন্দরে ভিড়িয়েছে কূপ খননকারী দুটি বিশাল রিগ। আগামী কয়েক মাসে রিগ দুটি আলাস্কার উত্তর উপকূলে নিয়ে যেতে চায় তারা। কিন্তু রিগ দুটি সিয়াটল বন্দরে পৌঁছানোর পরই শুরু হয়ে গেছে পরিবেশবাদীদের প্রতিবাদ। গতকাল প্রতিবাদ কর্মসূচি পালন করেছে তারা। আজ সোমবারও শান্তিপূর্ণ কর্মসূচি পালন করা হবে। সূত্র : বিবিসি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর