যুবরাজের সিদ্ধান্তে বাগড়া দিলেন বাদশাহ

হাওর বার্তা ডেস্কঃ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বেশ কিছু সিদ্ধান্তে হস্থক্ষেপ করেছেন বাদশাহ সালমান। রাজপরিবারের সদস্যদের মধ্যে মতবিরোধ ঠেকাতে পিতার এমন বাগড়া বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম আল খালিজ।

জানা যায়, যুবরাজের সিদ্ধান্ত বাতিল করে বাদশাহ সালমান সৌদি আরামকোর শেয়ার বিক্রির সিদ্ধান্ত স্থগিত করেছেন। ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে যুবরাজ সালমানের মার্কিন পক্ষপাতের বিরুদ্ধেও পদক্ষেপ নিয়েছেন বাদশাহ সালমান।

বাদশাহ সালমান নিশ্চিত করেছেন, ফিলিস্তিনিদের স্বার্থ রক্ষার বিষয়ে সৌদি আরব তাদের পাশে থাকবে। সংশ্লিষ্টরা মন্তব্য করেছেন রাজ পরিবারে চলতে থাকা এমন মতবিরোধের কারণে দেশটির ঘোষিত ‘ভিশন ২০৩০’ পরিকল্পনা ভেস্তে যেতে পারে।

এর আগে যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছিলেন, ‘ট্রাম্পের সিদ্ধান্ত মেনে না নিলে ফিলিস্তিনিদের উচিত মুখ বন্ধ রাখা উচিত’

আল খালিজ জানিয়েছে, যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভুল পদক্ষেপের কারণে শাসনতান্ত্রিক বিষয়ের লাগাম নিজের হাতে তুলে নিতে বাধ্য হয়েছেন বাদশাহ সালমান। বাদশাহ ও তার পুত্র যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মধ্যে মতপার্থক্য তীব্র হয়েছে। ‘ছেলের করা ক্ষতির পরিমাণ কমাতে’ বাদশাহ সালমান নিজই সৌদি আরামকোরর আর্থিক ব্যবস্থাপনার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছেন।

বাদশাহ সালমানের এমন সিদ্ধান্তকে ‘পুত্রকে বাদশাহ সালমানের নতুন থাপ্পড়’ আখ্যা দিয়েছে আল খালিজ। তাছাড়া যুবরাজ হওয়ার পর থেকে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র বিষয়ে তার নেওয়া পদক্ষেপের কারণে রাজপরিবারের সদস্যদের মধ্যে বিরোধ বেড়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর