কৃষি অবদানে সম্মাননা দেয়া হচ্ছে ৩২ ব্যক্তি-প্রতিষ্ঠানকে

হাওর বার্তা ডেস্কঃ কৃষি ক্ষেত্রে উল্লেখযোগ্য ও অনুকরণীয় অবদানের জন্য রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা হিসেবে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার’ দেয়া হবে। দেশের ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেয়া হবে বলে বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

বলা হয়েছে, বিশেষ অবদান রাখায় দেশের ৩২ জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে এই পুরস্কার প্রদান করা হবে। তার মধ্যে ৫টি স্বর্ণ, ৯টি ব্রোঞ্জ ও ১৮টি রৌপ্য পদক প্রদান করা হবে। বৃহস্পতিবার কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরীর সভাপতিত্বে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ট্রাস্ট, ট্রাস্ট্রি বোর্ডের ৪র্থ সভা অনুষ্ঠিত হয়। সেখানে এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরপরই ১৯৭৩ সালে দূরদৃষ্টি সম্পন্ন আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি উন্নয়নে অনুপ্রেরণা জোগাতে এ পুরস্কার প্রবর্তন করেন। বঙ্গবন্ধু কৃষি উন্নয়নের যে জয়যাত্রা শুরু করেছিলেন বর্তমান সরকার তা অনুসরণ করে সে অগ্রযাত্রাকে অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে এ পুরস্কার দেয়া হবে।

ট্রাস্ট্রি বোর্ড সভা সঞ্চালনে কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ অনুষ্ঠানে বোর্ডের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর