মুজাহিদ-সাকার ফাঁসি কার্যকরে সামনে তিনটি ধাপ

মৃত্যুদণ্ড বহাল রেখে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের চূড়ান্ত রায় প্রকাশ করেছেন আদালত। বুধবার দুপুরে ‍সুপ্রিমকোর্ট থেকে এ রায় প্রকাশ করা হয়। তাদের রায় কার্যকরে সামনে তিনটি ধাপ অতিক্রম করতে হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রায় প্রকাশের পর বুধবার বিকেলে সাংবাদিকদের মাহবুবে আলম জানিয়েছেন, বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডের রায় কার্যকরের প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাবে সরকার। তবে আসামিরা রিভিউ আবেদন করলে দণ্ড কার্যকর প্রক্রিয়া স্থগিত থাকবে।

তিনি জানান, পূর্ণাঙ্গ রায় প্রকাশের মাধ্যমে দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হলো। আপিল বিভাগের দেয়া সময় অনুযায়ী রায় পুনর্বিবেচনার আবেদনের জন্য ১৫ দিন সময় পাবেন আসামিপক্ষ।

মাহবুবে আলম জানান, রায় কার্যকর করতে আর মাত্র তিনটি ধাপ অতিক্রম করতে হবে। প্রথম ধাপে পূর্ণাঙ্গ রায়টি বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠাবেন আপিল বিভাগ। ট্রাইব্যুনাল মৃত্যু পরোয়ানা জারি করবেন। দ্বিতীয় পর্যায়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশের দিন থেকে ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবেন আসামিরা। সর্বোচ্চ আদালত এ রিভিউ আবেদন খারিজ করে দিলে চূড়ান্ত ও শেষ পর্যায়ে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা করতে পারবেন।

তবে সাকা চৌধুরী ও মুজাহিদের আইনজীবীরা জানিয়েছেন, তারা রিভিউ আবেদন করবেন। ১৫ দিনের মধ্যে এই রিভিউ আবেদন করার বাধ্যবাধকতা রয়েছে।

বুধবার বিকেলে সুপ্রিমকোর্ট চত্বরে মুজাহিদের আইনজীবী অ্যাডভোকেট শিশির মনির সাংবাদিকদের জানান, আপিল বিভাগের চূড়ান্ত রায়ের কপি হাতে পাওয়ার পর ১৫ দিনের মধ্যে রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন করা হবে।

তিনি জানান, আশা করি রিভিউ আবেদন গ্রহণ করে আপিল বিভাগের শুনানিতে মুজাহিদ সাহেবের বিরুদ্ধে আনিত অভিযোগ মিথ্যা প্রমাণিত হবে এবং খালাস পাবেন তিনি।

মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ড বহাল রেখে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের চূড়ান্ত রায় আজ বুধবার দুপুরে ‍সুপ্রিমকোর্ট থেকে প্রকাশ করা হয়।

রায় প্রকাশের বিষয়টি সাংবাদিকেদের নিশ্চিত করেছেন সুপ্রিমকোর্টের রেজিস্টার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর