সঠিকভাবে কাজ করেন, না হয় চাকরি ছাড়েন

হাওর বার্তা ডেস্কঃ পরিকল্পনামাফিক প্রকল্প বাস্তবায়ন না হওয়া, কৃষির পুরনো ইতিহাস না জানা, চারা ও কৃষি উপকরণ বিতরণে অনিয়মসহ বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওপর চটেছেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ। সিলেট অঞ্চলে আউশ আবাদ বৃদ্ধিকরণ শীর্ষক কর্মশালায় তিনি এ ক্ষোভ প্রকাশ করেন।

এ সময় সচিব কর্তব্যে অবহেলার জন্য সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ও তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে জানিয়ে কৃষি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, হয় সঠিকভাবে কাজ করেন, না হয় চাকরি ছাড়েন।

দু’চার জনের জন্য সব সাফল্য ধুলিস্যাৎ হবে তা মানা যাবে না। এ সময় সচিব প্রকল্প বাস্তবায়ন সঠিকভাবে না হওয়ায় ডিপিপি (সম্ভাব্যতা যাচাই) প্রস্তুতকারীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। তাদের যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। হবিগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে শনিবার সকালে আয়োজিত কর্মশালায় তিনি প্রধান অতিথি হিসেব বক্তৃতা করেন।

সচিব বলেন, সবজি ও ধানের চারা, কৃষি উপকরণ চাষিদের মাঝে ঠিকমতো বিতরণ করতে হবে। বিতরণের আগে ঘোষণা দিতে হবে। বিতরণের সময় স্থানীয় জনপ্রতিনিধি, কৃষক সমিতির প্রতিনিধিদের সম্পৃক্ত করতে হবে। এ অঞ্চলের কৃষির ২৫-৩০ বছর আগের ইতিহাস জানতে হবে। তা না হলে পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব নয়।

তিনি বলেন, এজন্য কৃষকদের কাছে যেতে হবে। তাদের তালিকা প্রস্তুত করতে হবে। তাদের কাছে যেতে না পারাটা নিজেদের ব্যর্থতা। অন্তত ৫০ শতাংশ জায়গায় যেতে পারলেও খুব ভালো কাজ হয়েছে বলে ধরে নেয়া যাবে।

কৃষি বিভাগের সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ আলতাবুর রহমানের সভাপতিত্বে ও পরিচালনায় সভায় বক্তৃতা করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মোঃ মহসীন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবির, সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ আলতাবুর রহমান, ধান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক তমাল লতা আদিত্য, সিলেটের উপ-পরিচালক মোঃ আবুল হাসনাত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী প্রমুখ।

কর্মশালায় সিলেট বিভাগের কর্মকর্তারা ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর