না বুঝে গাছের পাতা ছিঁড়ে বড় জরিমানা দিতে হচ্ছে এক বাংলাদেশিকে

হাওর বার্তা ডেস্কঃ না বুঝে গাছের পাতা ছিঁড়ে বড় জরিমানা দিতে হচ্ছে এক বাংলাদেশিকে। গাছের পাতা ছেঁড়া যে এত বড় অপরাধ তা ভাবতেও পারেননি তিনি! সিঙ্গাপুরে এমন অপরাধে তাকে জরিমানা দিতে হচ্ছে বাংলাদেশি মুদ্রায় লক্ষাধিক টাকা।

সিঙ্গাপুরের বোটানিক গার্ডেনে গাছের পাতা ছেড়ার অপরাধে এক বাংলাদেশিকে গত জানুয়ারির প্রথম সপ্তাহে নোটিশ পাঠিয়েছে দেশটির দ্যা ন্যাশনাল পার্কস বোর্ড (এনপার্কস)। তবে এনপার্কস বলছে এই মামলায় আপিল করতে পারবেন ওই ব্যক্তি।

সিঙ্গাপুরে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি বিজ্ঞপ্তি দেয়া হয়েছে যে একজন বাংলাদেশিকে নোটিশ দেয়া হয়েছে গাছের পাতা ছেড়ার অপরাধে। বলা হচ্ছে, এই অপরাধে তাকে দুই হাজার সিঙ্গাপুর ডলার (১ লাখ ২৩ হাজার টাকা) জরিমানা গুনতে বাধ্য করা হবে।

তবে সিঙ্গাপুরের ব্যাক্তিগত তথ্য সুরক্ষা আইনের কারনে ওই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি।

এক বিবৃতিতে বলা হয়, সিঙ্গাপুর বোটানিক গার্ডেনে একজন ব্যক্তিকে সিজিগিয়াম মিট্রিফোলিয়াম গাছ থেকে পাতা ছেড়ার অপরাধে নোটিশ পাঠানো হয়েছে। এই গাছটিকে কেলাত ওয়েল অথবা রেড লিপ ট্রিও বলা হয়।

অপরাধের জন্য বিবৃতিতে বলা হয়, আমরা যখন ওই দর্শনার্থীর সঙ্গে দেখা করে বিস্তারিত কথা বলবো তখন জরিমানার অংক নিয়েও আবার হয়তো আলোচনা করা যাবে। এক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তির আপিল করার সুযোগও থাকবে।

সিঙ্গাপুরের পার্কস এন্ড ট্রিস এ্যক্টের অধীনে পাবলিক পার্কের গাছের পাতা কাটা, ছেঁড়া, সংগ্রহ করা বা উপড়ানোর অপরাধে সর্বোচ্চ ৩ লাখ ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর