শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকারও বেশি হওয়া উচিত সেলিম বলেন

হাওর বার্তা ডেস্কঃ বাজার পরিস্থিতি ও অর্থনৈতিক অবদান বিচার করলে শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকারও বেশি হওয়া উচিত বলে মনে করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

আজ জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত শ্রমিক সমাবেশে এ কথা বলেন তিনি।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘শ্রমিকদের মজুরি বৃদ্ধিসহ অতীতে যত অধিকার প্রতিষ্ঠিত হয়েছে তার সবই শ্রমিকদের কঠোর আন্দোলন ও ত্যাগের মধ্য দিয়ে আদায় করতে হয়েছে। বাজার পরিস্থিতি ও অর্থনৈতিক অবদান বিচার করলে শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকারও বেশি হওয়া উচিত।’ তিনি শ্রমিকদের দাবি অনুযায়ী অবিলম্ব মজুরি বৃদ্ধির ঘোষণা দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

শ্রমিকনেতা মনজুরুল আহসান খান বলেন, ‘সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারে না। কিন্তু শ্রমিকরা মজুরি বৃদ্ধির দাবি করলে তাদের নির্মমভাবে দমন করা হয়। মজুরি বোর্ডে প্রকৃত শ্রমিক প্রতিনিধিত্ব থাকে না, সরকার দলীয় লোকেরা শ্রমিক প্রতিনিধি নামে থাকলেও তারা শ্রমিকের পক্ষে ভূমিকা রাখে না।’

তিনি বলেন, ‘শ্রমিক আন্দোলনকে সংগ্রামবিমুখ সুবিধাবাদী, দালাল ও হলুদ ট্রেড ইউনিয়নের খপ্পর থেকে মুক্ত করতে হবে।’ এজন্য তিনি বিপ্লবী ধারার ট্রেড ইউনিয়নে শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

গার্মেন্ট শ্রমিক টিইউসির সাধারণ সম্পাদক জলি তালুকদার অবিলম্বে মজুরি বোর্ডের কার্যক্রম শুরুর জন্য সময় বেঁধে দিয়ে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন। তিনি আগামী ৮ জানুয়ারি মজুরি বোর্ডের কার্যালয় ঘেরাও ও দাবিনামা পেশ, ১৬ জানুয়ারি মালিক সমিতি বিজিএমইএ কার্যালয় ঘেরাও এবং জানুয়ারি মাসব্যাপী সকল শিল্পাঞ্চলে মিছিল সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিকনেতা অ্যাড. মন্টু ঘোষের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীমের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা প্রধান উপদেষ্ট, বর্ষীয়ান শ্রমিকনেতা মনজুরুল আহসান খান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি জননেতা মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিকনেতা সহিদুল্লাহ চৌধুরী, কাজী রুহুল আমীন, জলি তালুকদার, ইদ্রিস আলী, জিয়াউল কবির খোকন, ইকবাল হোসেন, সাইফুল আল মামুন, মঞ্জুর মঈন, জয়নাল আবেদীন, দুলাল সাহা, সুমিতা রানী প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর