কিশোরগঞ্জে শিক্ষা সেবার মানোন্নয়নে লক্ষ্যে প্রাথমিক শিক্ষা মতবিনিময় সভা অনুষ্ঠিত

হাওর বার্তা ডেস্কঃ কিশোরগঞ্জে শিক্ষা সেবার মানোন্নয়নের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল বিকেলে সনাক কার্যালয়ে এ মতবিনিময় সভার আয়োজন করে কিশোরগঞ্জ সচেতন নাগরিক কমিটি (সনাক)।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সনাক সভাপতি প্রফেসর আবদুল গণি।
টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. ফজলে এলাহীর সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন-জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন, সনাক কমিটির অ্যাডভোকেট নাসির উদ্দিন ফারুকী, স্বপন কুমার বর্মন প্রমুখ।

মতবিনিময় সভায় প্রধান অতিথি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন তার বক্তব্যে বলেন, শিক্ষার মান উন্নয়নে সরকার যথেষ্ট আন্তরিক তবে প্রকৃত উন্নয়নের জন্য প্রয়োজন সকলের সম্মিলিত উদ্যোগ ও দায়িত্বশীল আচরণ।

শিক্ষার গুনগত মান বৃদ্ধিতে সনাকের কার্যক্রমে উপস্থিত ও সর্বোচ্চ সহযোগিতার আশাস প্রদান করেন তিনি।

সনাকের পক্ষ থেকে স্বপন কুমার বর্মন টিআইবি ও সনাকের কার্যক্রমের পাশাপাশি উত্তর মকসুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ওপর পর্যবেক্ষণ প্রতিবেদন ও কিছু সুপারিশমালা উপস্থাপন করেন।

এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-শিক্ষার মানোন্নয়নে চ্যালেঞ্জ ও করনীয়, টিআইবি ও সনাক-এর কার্যক্রমের ইতিবাচক প্রভাব, উত্তর মকসুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরি কাম নাইট গার্ড নিয়োগ ও শিক্ষক সল্পতা দূরীকরনে খন্ডকালীন শিক্ষক নিয়োগ, অন্যান্য বিদ্যালয়ে একটিভ মাদার্স ফোরামের অনুরূপ ফোরাম গঠন, মিড ডে মিল চালুর ব্যবস্থা করা ও নৈতিক শিক্ষার প্রসারে টিআইবি’র “বর্ণমালায় নীতিকথা” বইটির কার্যকরী ব্যবহার ইত্যাদি।

উত্তর মকসুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক টিআইবি ও সনাক-এর কার্যক্রমের সুফল বর্ণনা করতে গিয়ে স্বপন কুমার বর্মন বলেন, ঝরে পড়ার হার কমানো, সমাপনী পরীক্ষায় শতভাগ পাশের হার, পুরাতন ভবন অপসারণ, পাঠদানের সময় শিক্ষা উপকরণের ব্যবহার বৃদ্ধি, অযৌক্তিক লেনদেন বন্ধে রশিদের ব্যবহার, নারী শিক্ষক ও ছাত্রীদের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থা করা ইত্যাদি সম্ভব হয়েছে।

সভাপতি প্রফেসর আব্দুল গণি বলেন, টিআইবি-সনাক স্থানীয় শিক্ষা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ ও সম্পর্ক উন্নয়ন, সংশ্লিষ্ঠ বিদ্যালয়ের হালনাগাদ তথ্য অবহিতকরণ, শিক্ষার মানোন্নয়নে কর্তৃপক্ষের সহযোগিতা ও পরামর্শ গ্রহণ, স্বচ্ছতা-জবাবদিহিতামূলক পরিবেশ তৈরীতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা এবং অনুকরণীয় দৃষ্টান্তসমূহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে চর্চার উদ্যোগ গ্রহণে উদ্বুদ্ধুকরণের লক্ষ্যে আজকের এ সভার আয়োজন।

এসময় উপস্থিত ছিলেন-অন্যান্য শিক্ষা কর্মকর্তা, সনাক ও স্বজন সদস্য, ইয়েস সদস্য এবং টিআইবি সদস্যসহ ২১জন শিক্ষানুরাগী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর