রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠাতে আন্তর্জাতিক চাপ বাড়ানোর আহ্বান

হাওর বার্তা ডেস্কঃ মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠাতে মিয়ানমার সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি আন্তর্জাতিক চাপ আরও বাড়ানোরে জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গঠিত নাগরিক কমিশন।

আজ রাজধানীর মহাখালীতে সংগঠনের নিজস্ব কার্যালয়ে ‘বার্মায় গণহত্যা ও সন্ত্রাস তদন্তে গঠিত নাগরিক কমিশন’-এর দ্বিতীয় সভায় এ আহবান জানানো হয়।

রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানোর বিষয়ে গত ২৫ নভেম্বর বাংলাদেশ ও মিয়ানমার সরকারের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা চুক্তিকে (এমইউ) স্বাগত জানিয়ে সভায় বক্তরা বলেন, রোহিঙ্গাদের দুঃখ দুর্দশাকে পুঁজি করে মৌলবাদী সাম্প্রদায়িক অপশক্তি রোহিঙ্গা ক্যাম্পে এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে বহুমাত্রিক চক্রান্ত করছে। যাতে রোহিঙ্গা প্রত্যাবাসন দুরূহ হয় এবং দেশের অভ্যন্তরে আইন শৃঙ্খলা পরিস্থিতির উদ্ভব হয়। এ ব্যাপারে সরকারকে আরও সজাগ হতে হবে।

তারা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে যে পাঁচদফা প্রস্তাব পেশ করেছেন, সেটি কার্যকর করতে হলে মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি আন্তর্জাতিক চাপও আরও বাড়াতে হবে। এক্ষেত্রে কমিশন সরকারকে সব রকম সহযোগিতা করবে।

নাগরিক কমিশনের চেয়ারম্যান বিচারপতি শামসুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন বিচারপতি কাজী এবাদুল হক, বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, বিচারপতি মো. নিজামুল হক, শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মো. আবদুর রশীদ (অবঃ), মেজর জেনারেল এ কে মোহম্মাদ আলী শিকদার (অবঃ), কলামিস্ট সৈয়দ মাহবুবুর রশিদ, শিক্ষাবিদ মমতাজ লতিফ, ক্যাপ্টেন সাহাবউদ্দিন আহমেদ বীরউত্তম, মানবাধিকার কর্মী আরমা দত্ত, মানবাধিকারকর্মী অশোক বড়ূয়া, সমাজকর্মী ফরিদা মজিদ, কমিশনের সমন্বয়কারী কাজী মুকুল, অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ূয়া, সমাজকর্মী  মোহাম্মদ হেলাল উদ্দিন, সমাজকর্মী আসিফ মুনীর তন্ময়, শহীদসন্তান তানভীর হায়দার শোভন, শহীদসন্তান তৌহিদ রেজা নূর, ব্যারিস্টার নাদিয়া চৌধুরী, সাংবাদিক আবু সালেহ রনি প্রমুখ।

সভায় ঢাকা উত্তরের মেয়র আনিসুল হকের মৃত্যুতে গভীর শোকও প্রকাশ করা হয়।

সভায় গত ২১-২২ অক্টোবর কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং ভুক্তভোগীদের জবানবন্দি সংগ্রহের অভিজ্ঞতা সম্পর্কে অবহিত করে প্রতিনিধি দলের সদস্যরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর