দাম কম থাকায় আলু চাষে উৎসাহ হারাচ্ছেন কৃষকরা

হাওর বার্তা ডেস্কঃ দিনাজপুরের কৃষকরা আগাম আলু চাষ শুরু করেছেন। তবে, তারা বাজারে আলুর দাম কম থাকায় চাষের উৎসাহ হারিয়ে ফেলছেন। কৃষকরা জানান, গত বছর আগাম জাতের আলুতে কিছুটা লাভ হলেও এবার বাজারে পুরাতন আলুই বেশি। সে কারণে বেশ দুশ্চিন্তায় আলু চাষীরা।

ধান কাটার পরপরই উঁচু ও মাঝারি উঁচু জমিতে আলু চাষ শুরু করেছেন কৃষকরা। দেশের আলুর চাহিদার বড় একটি অংশ আসে দিনাজপুর থেকে। এখানে চাষ হওয়া আলুর মধ্যে রয়েছে লেডি রোসেটা, আ্যস্টেরিকস,ডায়মন্ড ও কার্ডিনাল জাতীয় আলু।

আলু চাষকারিদের অভিযোগ, আলু চাষে খরচ বেশি হলেও গত বছর তেমন একটা লাভ হয়নি। যে কারণে এবার অনেক কৃষকরা চাষের পরিমান কমিয়ে দিয়েছে। তবে, এবার আলু গাছগুলো তরতাজা ও পুষ্ট হওয়ায় কৃষকরা ভালো ফলন পাওয়ার আশা করছেন।

আলু চাষকারীরা বলেন, ১৫-২০ টাকা কেজি দরের আলু বিক্রি করছে ১০ টাকা কেজি দরে। পুরাতন আলু অনেক থাকায় নতুন আলুর দাম তেমন নেই।

এদিকে পাশে থাকার কথা জানিয়ে কৃষির্কমর্কতা বলেন, আগামী এক মাসের মধ্যেই আগাম জাতের আলু উঠতে শুরু করবে। আলু চাষ সময় মতো করার জন্য আমাদের মাঠর্পযায়ের কর্মকর্তা কম আছেন, তারা আলু চাষের কারিগরি ও অন্যান্য পরামর্শগুলো কৃষকদের দিয়ে যাচ্ছে। কৃষিবিভাগের তথ্যমতে, দিনাজপুরে এবার ঊনপঞ্চাশ হাজার হেক্টর জমিতে আলু চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে। যা থেকে প্রায় দশ লাখ মেট্রিক টন ফলন পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর